ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পরীমণির ‘পাফ ড্যাডি’ বন্ধে আইনি নোটিশ

অনলাইন ডেস্ক
🕐 ৩:২৩ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৪, ২০২৩

পরীমণির ‘পাফ ড্যাডি’ বন্ধে আইনি নোটিশ

চিত্রনায়িকা পরীমণি অভিনীত সিনেমা ‘পাফ ড্যাডি’ ওটিটিতে মুক্তি পায় গত ৭ সেপ্টেম্বর। এরই মধ্যে সিরিজটি বন্ধের আইনি নোটিশ দিয়েছেন কুমিল্লার এক আইনজীবী। পাশাপাশি আগামী তিন দিনের মধ্যে ‘পাফ ড্যাডি’ সিনেমাটি বন্ধের আবেদন জানিয়েছেন তিনি।

 

জানা গেছে, পরীমণির ‘পাফ ড্যাডি’ সম্প্রচার ও প্রদর্শন বন্ধে এই আইনি নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্ট ও কুমিল্লা জজ কোর্টের আইনজীবী জয়নাল আবেদীন মাযহারী। ওয়েব সিরিজটি বেশ কয়েক দিন ধরে ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গবিডিতে সম্প্রচার হচ্ছে।

রোববার (২৪ সেপ্টেম্বর) ইমেইলের মাধ্যমে এবং ডাকযোগে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর, ওটিটি প্ল্যাটফর্ম বঙ্গবিডির ব্যাবস্থাপনা পরিচালক, বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের চেয়ারম্যান, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব এবং বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ডের ভাইস চেয়ারম্যানের কাছে ‘পাফ ড্যাডি’ সিরিজটি সম্প্রচার বন্ধে নোটিশ পাঠান আইনজীবী জয়নাল আবেদীন।

তিনি ওই নোটিশে লিখেছেন, ওটিটি প্ল্যাটফর্মের সুনির্দিষ্ট কোনো নীতিমালা না থাকার সুযোগে অত্যন্ত সুকৌশলে পরবর্তী প্রজন্মের মাঝে অশ্লীলতা ছড়িয়ে দেওয়া এবং সহজে টাকা উপার্জনের জন্য একটি মহল ব্যবহার করছে।

সম্প্রতি এই প্ল্যাটফর্মে অসংখ্য অশ্লীল ওয়েব ফিল্ম রিলিজ হয়েছে। আমাদের প্রাপ্ত তথ্যমতে বঙ্গবিডির ‘পাফ ড্যাডি’, চরকির ‘মাইশেলফ অ্যালেন স্বপন’সহ অসংখ্য সিনেমা, রয়েছে। এসব প্ল্যাটফর্মের প্রায় সকল সিরিজ কম বেশি যৌন সুড়সুড়ির দৃশ্য রয়েছে।

আইনজীবীর অভিযোগ, সিরিজটিতে প্রদর্শিত বিষয়সমূহের মধ্যে অন্যতম নেতিবাচক মেসেজ হলো- লিভ টুগেদারকে প্রমোট করা, বিবাহ শুধু সন্তান জন্মদান ও সম্পত্তির হিসেবের জন্য বলে বিবাহকে অনুৎসাহিত করা, বিবাহ বহির্ভূত সম্পর্ককে উৎসাহ কড়া, আধ্যাত্মিক সাধককে সেজদা দেওয়াকে প্রমোট করা, আধ্যাত্মিক মনীষীর চরিত্রকে অত্যন্ত বাজেভাবে হরণ করা, প্রতি মুহূর্তে যৌন সুড়সুড়ির দৃশ্য উপস্থাপন করা। এসব বিষয় নতুন প্রজন্মের জন্য মারাত্মক অশনিসংকেত।

সিরিজটি পাশাপাশি কয়েকটি নির্দেশনা বাস্তবায়নেরও দাবি জানান এই আইনজীবী জয়নাল আবেদীন।

নির্দেশনাগুলো হলো- আগামী তিন দিনের মধ্যে ‘পাফ ড্যাডি’ ওয়েব সিরিজের প্রদর্শনী বন্ধ করা। সেন্সর বোর্ড পুনর্গঠনপূর্বক তাতে সংশ্লিষ্ট বিষয়ে পারদর্শী ব্যক্তি কমপক্ষে আইন বিষয়ে অভিজ্ঞ ও ধর্মীয় পণ্ডিত যুক্ত করা। ওটিটি প্ল্যাটফর্মসহ ইউটিউব/ফেসবুকে অর্থাৎ অনলাইনে প্রদর্শনের জন্য নির্মিত সকল ভিডিওর জন্য সেন্সর নীতিমালা প্রণয়ন করে কঠোরভাবে প্রয়োগ করা। কোনো শৈল্পিক ছোঁয়া বহির্ভূত অশ্লীল ইঙ্গিতবাহী সকল অডিও/ভিডিও/গল্প/কার্টুন/পিকচার আপলোডের নীতিমালা প্রণয়ন করা। এসব অডিও/ভিডিও/গল্প/কার্টুন/পিকচার আপলোড করা হলে ফিল্টারিংয়ের মাধ্যমে যাচাই বাচাই করে দ্রুত মুছে ফেলা ও দোষীকে আইনের আওতায় আনাসহ সময়োপযোগী আরও যে সকল পদক্ষেপ প্রয়োজন তা গ্রহণ করতে হবে।

নোটিশের বিষয়ে আইনজীবী জয়নাল আবেদিন মাযহারী বলেন, নোটিশটি নিজ দায়িত্ববোধ থেকে পাঠিয়েছি। আমাদের সন্তানরা কী দেখছে? এসব নিয়ে কথা না বললে এটা অব্যাহত থাকবে।

আইনজীবী আরও বলেন, আমরা চাই চলচ্চিত্র নির্মাণ কর্তৃপক্ষ নিয়মনীতির অধীনে সুস্থধারার চলচ্চিত্র নির্মাণ করুক। আমাদের সন্তানেরা যেন এসব অশ্লীল চলচ্চিত্র দেখে কিছু শিখে। এসব চলচ্চিত্রে আদৌ কি শেখার আছে? আমি আশা করছি কর্তৃপক্ষ বিষয়টি দেখে তা বন্ধ করবে।

 
Electronic Paper