ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভে অক্সফোর্ডের ১৬ শিক্ষার্থী আটক

অনলাইন ডেস্ক
🕐 ২:২১ অপরাহ্ণ, মে ২৪, ২০২৪

ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভে অক্সফোর্ডের ১৬ শিক্ষার্থী আটক

ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভ করায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি ভবন বন্ধ করার পাশাপাশি ১৬ শিক্ষার্থীকে গ্রপ্তার করা হয়েছে। এসব শিক্ষার্থীরা গাজা ও ইসরায়েলের মধ্যে দ্বন্দ্ব নিয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েলিংটন স্কয়ারে সকাল ৮টার দিকে আলোচনা করছিলেন। ওই সময় পুলিশ তাদের গ্রেপ্তার করে। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে সহিংস কর্মকাণ্ডের অভিযোগ এনেছে।

 

বিবিসি রেডিওর অক্সফোর্ড প্রতিনিধি ফিল মার্কার কেলি ওই ঘটনাস্থলে ছিলেন। তিনি বলেন, শত শত মানুষ ওই ভবনের বাইরে দাঁড়িয়ে ছিল। এ সময় পুলিশ তাদের বিশ্ববিদ্যালয়ের ভেতরে প্রবেশে বাঁধা দেয়।বিক্ষোভকারীলা ওই ভবনের একটি প্রাইভেট অফিসে প্রবেশ করে। এ সময় তাদের দাবির সঙ্গে জানালায় একটি ফিলিস্তিনি পতাকা ঝুলছিল।

টেমস পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, বিক্ষোভকারীরা আটককৃতদের ছাড়িয়ে নিতে বাধা প্রদান করে। পুলিশ আরও জানায়, শান্তিপূর্ণ বিক্ষোভের জন্য আমরা কাজ করে যাচ্ছি।

গত ৭ অক্টোবর ইসরায়েলের অভ্যন্তরে প্রবেশ করে হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস। ওই হামলায় ১২০০ জনকে হত্যা এবং ২৫৩ জনকে জিম্মি করে নিয়ে যায় হামাস। এরপরই গাজায় পাল্টা হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এ হামলায় এ পর্যন্ত ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। এখন গাজায় ইসরায়েলি হামলা বন্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

 
Electronic Paper