ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাঙ্গাবালীতে গণহত্যার বিচার দাবিতে বিক্ষোভ

রাঙ্গাবালী (পটুয়াখালী)
🕐 ৬:৫৯ অপরাহ্ণ, আগস্ট ১৩, ২০২৪

রাঙ্গাবালীতে গণহত্যার বিচার দাবিতে বিক্ষোভ

কোটা সংস্কার আন্দোলনকালে চলা গণহত্যার বিচার এবং পরবর্তী সংঘাত-সহিংসতা বন্ধে পটুয়াখালীর রাঙ্গাবালীতে বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৩ আগস্ট) দুপুরে উপজেলা সদরের বাহেরচর বাজারে এ কর্মসূচি পালন করা হয়। এতে প্রায় তিন শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

রাঙ্গাবালী মডেল মাধ্যমিক বিদ্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। পরে উপজেলা সদরের সড়ক এবং রাঙ্গাবালী থানা ঘুরে বাহেরচর চৌরাস্তায় পথসভা করেন শিক্ষার্থীরা।

বক্তব্যে শিক্ষার্থীরা বলেন, ‘শহীদ আবু সাঈদ এবং মুগ্ধ’র রক্তের দাগ এখনও শুকায়নি। নির্বিচারে চালানো গুলি এবং এই গণহত্যাকাণ্ডের বিচার হতেই হবে। এছাড়া স্বৈরাচারী সরকারের পতনের পর দেশের বিভিন্ন এলাকায় সংখ্যালঘুদের ধর্মীয় উপাসনালয়ে সন্ত্রাসীদের উদ্দেশ্যপ্রণোদিত হামলায় জড়িতদের চি‎হ্নিত করে ব্যবস্থা নিতে হবে।

তারা আরও বলেন, ‘দেশকে সংস্কারের এখনই সুযোগ। সুতরাং মাদক, চাঁদাবাজি, ঘুষ-দুর্নীতি, সহিংসতা, কালোবাজারি, অবৈধ দখলদারিত্ব এবং সন্ত্রাসী কর্মকাণ্ড রুখে দিতে ছাত্র সমাজ ঐক্যবদ্ধ। লেজুড়বৃত্তিক রাজনীতি বন্ধ করতে হবে। আওয়ামী স্বৈরাচারী সরকারের পতন ঘটাতে শিক্ষার্থীদের সময় লেগেছে ২৫ দিন। আর যারা এখন পর্যন্ত ক্ষমতায়ই আসেনি, তাদের সরাতে ২৫ মিনিটও সময় লাগবে না। অরাজকতা করতে চাইলে হাত ভেঙে দিবে ছাত্রসমাজ।

কর্মসূচিতে বক্তব্য রাখেন ঢাকা কলেজের শিক্ষার্থী তানজিমুল আবিদ, পটুয়াখালী সরকারি কলেজের সাবেক শিক্ষার্থী তাইমুন ইসলাম সুইম, সরকারি কবি নজরুল কলেজের মেজবাফুল আলম হৃদয়, নর্দান ইউনিভার্সিটির
ইমরুজ মাহমুদ রুদ্র, জগন্নাথের রবিউল হাসান নয়ন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাবিত প্রমুখ।

 
Electronic Paper