ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার্থীদের দেয়ালচিত্রে বদলে যাচ্ছে হাতিয়া

হাতিয়া (নোয়াখালী) প্রতিনিধি
🕐 ৭:০১ অপরাহ্ণ, আগস্ট ১৪, ২০২৪

শিক্ষার্থীদের দেয়ালচিত্রে বদলে যাচ্ছে হাতিয়া

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের চিত্র ও শিক্ষার্থীদের ত্যাগ স্মরণ করতে দেশের সর্বত্র আঁকা হচ্ছে গ্রাফিতি। তারই অংশ হিসেবে দ্বীপ উপজেলা হাতিয়ায় বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরাও অংশ নিয়েছে এ কাজে। এরই মাধ্যমে নতুন বাংলাদেশ বাস্তবায়নের স্বপ্ন দেখছেন তারা।

বুধবার (১৪ আগষ্ট) হাতিয়া উপজেলা সদরের বিভিন্ন দেয়ালগুলোতে ছাত্র-জনতার বিজয় উল্লাসের বিভিন্ন চিত্র ও শ্লোগান আঁকছেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা জানান, আমাদের সমাজে বৈষম্য, ঘুষ, দূর্নীতি, সাম্প্রদায়িকতা থাকবেনা। আমাদের চারপাশ হবে মসৃণ ও রঙিন। শ্যাওলাযুক্ত দেয়ালগুলোতে নৈতিকতা এবং সচেতনতামূলক লেখনির মাধ্যমে সুন্দর সমাজ ও দেশ গড়ার পরিকল্পনা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। পরবর্তী প্রজন্মের কাছে সমাজ, রাষ্ট্রের লক্ষ্য ও উদ্দেশ্য তুলে ধরতেই শিক্ষার্থীদের এ গ্রাফিতি কার্যক্রম। গত দুইদিন ধরে এ কার্যক্রম চলমান রয়েছে।

এ এম উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেনির শিক্ষার্থী জুই জানায়, ‘আমাদের স্কুলের দেয়ালের চারদিকে নোংরা পরিবেশ ছিল সেগুলো সবাই মিলে পরিষ্কার করেছি এবং দেয়ালে বিভিন্ন রকম সুন্দর দৃশ্য রং তুলিতে ফুটিয়ে তুলছি যেন সেগুলো দেখে সকলে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়’।

সাইমুন নামের আরেক শিক্ষার্থী বলেন, দেশে ছাত্র জনতার যে অভ্যুথান সেটা তরুন প্রজন্মের কাছে একটা ম্যাসেজ দেয়া, যার মাধ্যমে দেশের উন্নয়ন অগ্রগতির সকল পর্যায়ে সকলকে সচেতন করার একটা প্রয়াস। মানুষ যেন কেহই কাউকে কষ্ট না দেয়।

এছাড়া শিক্ষার্থীরা হাতিয়া‘র বিভিন্ন এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও মোড়ের পাশের দেয়ালগুলো রঙ-তুলিতে সাজাতে শুরু করেছেন। দেয়াল লিখনে বিভিন্ন বয়সী ছেলে-মেয়েরাও স্বতস্ফূর্তভাবে অংশগ্রহণ করছেন।

 
Electronic Paper