ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার্থীদের অবরোধে ‘অচল’ ঢাকা, তীব্র ভোগান্তিতে নগরবাসী

অনলাইন ডেস্ক
🕐 ২:২৯ অপরাহ্ণ, জুলাই ১৬, ২০২৪

শিক্ষার্থীদের অবরোধে ‘অচল’ ঢাকা, তীব্র ভোগান্তিতে নগরবাসী

কোটা সংস্কারের দাবিতে চলমান আন্দোলনের অংশ হিসেবে রাজধানীর বিভিন্ন এলাকায় সড়ক অবরোধ করে আন্দোলন করছেন একাধিক কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সড়ক অবরোধের ফলে রাজধানীর অধিকাংশ এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত সড়ক অবরোধের কারণে রাজধানীর অন্তত ২০টি পয়েন্টে যান চলাচল সম্পূর্ণ বন্ধ।

মঙ্গলবার (১৬ জুলাই) সকাল থেকে অন্তত ১৪টি কলেজ ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের অন্তত কয়েক হাজার শিক্ষার্থীরা সড়কে নেমে আন্দোলন করছেন। এরমধ্যে রাজধানীর নতুন বাজারে শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনা ঘটেছে।

এ সময় শিক্ষার্থীরা স্লোগান দিতে থাকেন, বন্ধ করো অত্যাচার ফিরিয়ে দাও অধিকার, পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবে না, 'কোটা না মেধা, মেধা মেধা, লাঠিসোঁটা, টিয়ার গ্যাস, জবাব দেবে বাংলাদেশ।

পুলিশ বলছে, সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে ধৈর্যের পরিচয় দিয়ে কাজ করছে পুলিশ। শিক্ষার্থীদের বোঝানো হচ্ছে তারা যেন সড়কে অবরোধ ছেড়ে দেয়।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রথমে রাজধানীর মেরুল বাড্ডায় সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের সামনে দুই পাশের সড়ক অবরোধ করায় বন্ধ হয়ে যায় যান চলাচল। এতে করে বাড্ডা, মগবাজার, নতুন বাজার এলাকায় তীব্র যানজট তৈরি হয়েছে। বিকল্প সড়ক হিসেবে অনেকে হাতিরঝিল ব্যবহার করছেন।

এদিকে, রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্যাম্পাসের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। মেরুল বাড্ডা ও বসুন্ধরায় পুলিশ রয়েছে।

এরপর বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর বেড়িবাঁধ সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করেন ইউল্যাবের শিক্ষার্থীরা। অবরোধের কারণে রাজধানীর গাবতলী থেকে মোহাম্মদপুর হয়ে ধানমন্ডি সড়কে তীব্র যানজট দেখা দিয়েছে।

বেলা ১১টা ৪৫ মিনিটের দিকে রাজধানীর নতুন বাজারে বেসরকারি ইউআইইউ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনা ঘটে।

বেলা সাড়ে ১১টা থেকে শনিরআখড়ার কাজলা এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন স্থানীয় কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। অবরোধের কারণে সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়, বন্ধ হয়ে যায় সব প্রকার যান চলাচল।

বেলা ১২টার দিকে রাজধানীর বনানী এলাকায় কোটাবিরোধী আন্দোলন শুরু করে প্রাইম-এশিয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। কয়েকশ শিক্ষার্থী জড়ো হয়ে সড়ক অবরোধ করে এই আন্দোলন করছে। এতে বনানী এলাকায় সম্পূর্ণ যান চলাচল বন্ধ রয়েছে। এ সময় শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগান দিয়ে যাচ্ছেন।

দুপুর ১২টার পর সায়েন্সল্যাব মোড়ে ঢাকা কলেজ, আইডিয়াল কলেজ, সিটি কলেজ, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ এবং বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজের শিক্ষার্থীরা অবরোধ শুরু করেন। এতে করে ওই এলাকায় তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

বেলা ১২টার দিকে রাজধানীর রামপুরায় হাতিরঝিলের মুখে ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি ও ইম্পেরিয়াল কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। এ সময় কয়েকশ শিক্ষার্থী বিভিন্ন স্লোগান দিতে দেখা গেছে এতে ওই এলাকায় যানচলাচল বন্ধ রয়েছে।

বেলা ১২টার পর রাজধানীর মিরপুরে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। বেসরকারি বিশ্ববিদ্যালয় বিইউবিটি ও বাংলা কলেজের শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে। এতে মিরপুর এলাকায় যান চলাচল বন্ধ রয়েছে।

ডিএমপির উপ-পুলিশ কমিশনার (ডিসি-মিডিয়া) মো. ফারুক হোসেন গণমাধ্যমকে জানান, সকাল থেকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সড়ক অবরোধের ফলে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। সড়কে যান চলাচল স্বাভাবিক রাখতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এক্ষেত্রে পুলিশ সদস্যরা অত্যন্ত ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করার চেষ্টা করছেন।

 
Electronic Paper