ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাজধানীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

অনলাইন ডেস্ক
🕐 ২:৩২ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০২৪

রাজধানীর বিভিন্ন স্থানে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

কোটা আন্দোলনকারীদের ঘোষিত ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালনে রাজধানীর বিভিন্ন স্থানে জড়ো হয়েছেন শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (১৮ জুলাই) তারা যাত্রবাড়ি, মধ্যবাড্ড এবং মতিঝিলের ইত্তেফাক মোড় এবং মিরপুর-১০ নম্বরে জড়ো হয়েছে আন্দোলন করছে।

এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে গেলে সংঘর্ষ বাঁধে। এক পর্যায়ে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি পালনের অংশ হিসেবে রাজধানীর যাত্রাবাড়ীতে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করছেন আন্দোলনকারীরা। এতে মহাসড়কটিতে যানবাহন চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে যায়। বৃহস্পতিবার সকাল থেকেই সেখানে অবস্থান নেন আন্দোলনকারীরা। ফলে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ।

সরেজমিনে দেখা গেছে, আন্দোলনকারীদের অবস্থানের কারণে কোনো যানবাহন ঢাকা থেকে বের হতে পারছে না। আবার কোনো যানবাহন ঢুকতেও পারছে না। এমনকি রিকশা, মোটরসাইকেল, সাইকেলও যেতে দেয়া হচ্ছে না। ফলে অনেক গাড়ি আটকা পড়েছে। এর মধ্যে পণ্যবাহী গাড়ির সংখ্যা বেশি। পাশাপাশি দূরপাল্লার বাস, সিএনজিচালিত অটোরিকশাও রয়েছে।

এছাড়া সরকারি চাকরিতে কোটার সংস্কার দাবি করে রাজধানীর মেরুল বাড্ডায় আন্দোলন করছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। আজ সকাল সাড়ে ১০টার পর শিক্ষার্থী জড়ো হয়ে রাস্তা অবরোধ করে আন্দোলন শুরু করে। পরে পুলিশের সঙ্গে ধাওয়া পাল্টা ধাওয়া হয়। এতে মেরুল বাড্ডা এলাকায় যানচলাচল সম্পূর্ণ বন্ধ রয়েছে।

সরেজমিনে দেখা যায়, কয়েকশ শিক্ষার্থী ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সামনে রাস্তা অবরোধ করে রেখেছেন। এ সময় মেরুল বাড্ডা এলাকা দিয়ে যাতায়াতকারী সব যানবাহনের চলাচল বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের সড়ক অবরোধের কারণে রাস্তায় শত শত যানবাহন আটকে আছে। আন্দোলন থেকে শিক্ষার্থীরা নানা স্লোগান দিয়ে যাচ্ছেন।

এদিকে রাজধানীর মতিঝিলে ইত্তেফাক মোড়ে পুরান ঢাকার বিভিন্ন প্রতিষ্ঠানের নারী শিক্ষার্থীরা অবস্থান নিয়েছে। এতে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে গেছে।

রাজধানীর মিরপুর-১০ এ থেমে থেমে পুলিশ ও কোটা আন্দোলনকারীদের মধ্যে সংঘর্ষ হচ্ছে। শুরুতে পুলিশ আন্দোলনরত শিক্ষার্থীদের দিকে সাউন্ড গ্রেনেড ও টিয়ারশেল নিক্ষেপ করে। এসময় শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে পড়েন।

প্রসঙ্গত, নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত ও এক দফা দাবিতে গতকাল ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচি ঘোষণা করে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের প্লাটফর্ম ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’।

বুধবার (১৭ জুলাই) সন্ধ্যা ৭টা ৫৫ মিনিটে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এই কর্মসূচির ঘোষণা দেন কোটাবিরোধী আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক আসিফ মাহমুদ।

 
Electronic Paper