ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

এ্যামেচার রেডিও নতুন কমিটি

অনলাইন ডেস্ক
🕐 ৬:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১১, ২০২৪

এ্যামেচার রেডিও নতুন কমিটি

দেশের এ্যামেচার রেডিও অপারেটরদের সংগঠন ‘এ্যামেচার রেডিও এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (এআরএবি)’ -এর ১১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটি গঠিত হয়েছে। সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন মো. জিল্লুর রহমান ও সাধারণ সম্পাদক হয়েছেন অনুপ কুমার ভৌমিক।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন -আশফাক আহমেদ (সিনিয়র সহ-সভাপতি), সৈয়দ সামছুল আলম (সহ-সভাপতি), এ এফ এম ফাহমিদুর রহমান (যুগ্ম সাধারণ সম্পাদক), আহসান ফিরোজ (কোষাধ্যক্ষ) ও সাদিকুর রহমান (সাংগঠনিক সম্পাদক)। কার্যনির্বাহী কমিটির অপর সদস্যবৃন্দ হলেন -মনিরা বেগম হ্যাপী, আব্দুল্লাহ আল হুজাইফা, তানজিম খান অনিক ও মুরাদ হোসেন।

১০ সেপ্টেম্বর ২০২৪ তারিখে অনুষ্ঠিত এআরএবি’র সাধারণ সভায় এ কার্যনির্বাহী কমিটির সদস্যদেরকে পরিচয় করিয়ে দেয়া হয়। সর্বসম্মতিক্রমে গঠিত এ কমিটি আগামী তিন বছরের জন্য দায়িত্ব পালন করবে।

প্রাকৃতিক দুর্যোগকালে ভেঙ্গে পড়া যোগাযোগ ব্যবস্থাকে রেডিও যন্ত্রপাতি ও বেতার তরঙ্গের সাহায্যে পুনঃস্থাপনের মাধ্যমে দুর্গত মানুষকে সাহায্য করাই এ্যামেচার রেডিও চর্চার মূল উদ্দেশ্য। সম্প্রতি আকষ্মিক বন্যায় ফেনী ও আশপাশের জেলা প্লাবিত হলে ফোন, ইন্টারনেটসহ সকল প্রচলিত যোগাযোগ বন্ধ হয়ে যায়। এ সময় রেডিও যন্ত্রপাতি নিয়ে যোগাযোগ ব্যবস্থা পুনরায় স্থাপন করতে এগিয়ে যায় স্বেচ্ছাসেবী সংগঠন এআরএবি’র সদস্যরা।

তারা জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনগুলোর মধ্যে দ্রুত যোগাযোগ পুনঃস্থাপন করেন এবং ত্রাণ বিতরণ ও উদ্ধার কাজে নিয়োজিত বিভিন্ন সংস্থা ও সংগঠনের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করেন। দুর্যোগ প্রবণ অঞ্চলের অধিবাসী হিসেবে এআরএবি’র সদস্যরা আগামীতে বৃহৎ পরিসরে ও অধিকতর দক্ষতার সাথে দুর্যোগ মোকাবেলার জন্য প্রস্তুতি নিচ্ছেন।

 
Electronic Paper