ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ১ কার্তিক ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

চালু হলো মিরপুর-১০ মেট্রোস্টেশন

নিজস্ব প্রতিবেদক
🕐 ১১:৩৯ পূর্বাহ্ণ, অক্টোবর ১৫, ২০২৪

চালু হলো মিরপুর-১০ মেট্রোস্টেশন

তিন মাসেরও কম সময়ে চালু হলো মিরপুর-১০ মেট্রোস্টেশন। মঙ্গলবার (১৫ অক্টোবর) সকাল থেকে স্টেশনটি থেকে যাতায়াত করতে পারায় স্বস্তি ফিরেছে যাত্রীদের মধ্যে।

জুলাই আন্দোলনে রাজধানীতে মেট্রোরেলের অন্যতম গুরুত্বপূর্ণ দুটি স্টেশন কাজীপাড়া ও মিরপুর-১০ ক্ষতিগ্রস্ত হওয়ার পর বিগত সরকারের পক্ষ থেকে বলা হয়েছিলো, স্টেশন দুটি রক্ষণাবেক্ষণ শেষে চালু করতে অন্তত এক বছর সময় লাগবে।

তবে এক বছর নয়, দুমাসের মাথায় গত ২০ সেপ্টেম্বর চালু হয় কাজীপাড়া মেট্রোস্টেশনটি। এরপর থেকেই নগরবাসীর প্রতীক্ষা, কবে সচল হবে ব্যস্ততম স্টেশন মিরপুর-১০।

অবশেষে আনুষ্ঠানিকভাবে সুখবর দিল ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড। গত ১৯ জুলাই বন্ধ হওয়ার দুই মাস ২৭ দিনের মাথায় আজ মঙ্গলবার থেকে মিরপুর-১০ স্টেশনে ফের শুরু হয়েছে যাত্রী ওঠানামা। শুধু তাই নয়, এখন থেকে শুক্রবার মেট্রোরেলের হেডওয়ে বা দুই ট্রেনের মধ্যে বিরতির সময় ১২ মিনিট থেকে কমিয়ে ১০ মিনিটে নামিয়ে আনার সিদ্ধান্তও নিয়েছে কর্তৃপক্ষ।

কিন্তু কীভাবে সম্ভব হলো এতো দ্রুত ক্ষতিগ্রস্ত স্টেশন দুটি সচল করা? ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ বলছেন, কোনো সরঞ্জাম আমদানি না করে দেশীয় সম্পদের ব্যবহার করেই এটি সচল করা হয়েছে। এছাড়া, যাত্রীচাপ তুলনামূলক কম থাকায় তিনটি স্টেশনে কিছু যন্ত্রপাতি প্রতিস্থাপন করা হয়েছে।

মিরপুর ১০ মেট্রো স্টেশন চালুর পর স্বস্তির কথা জানালেন নগরবাসী। বেসরকারি চাকরিজীবী সুরাইয়া নাজনীন জানান, সকালে অফিসে আসার জন্য তিনি ১১ নম্বর থেকে মেট্রোরেলে উঠেন। আজ ট্রেনটি মিরপুর-১০ স্টেশনে থামে এবং সেখানে যাত্রী ওঠানামা করে। এ সময় সেখান থেকে উঠা যাত্রীরা সবাই স্বস্তি প্রকাশ করেন।

মেট্রোরেল কর্তৃপক্ষ জানায়, শিগগির চালু হতে যাচ্ছে স্টেশনে না গিয়ে মেট্রোরেলের কার্ড রিচার্জ সুবিধাও।

 
Electronic Paper