ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪ | ১৯ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বান্দরবানে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের সরিয়ে নিচ্ছে প্রশাসন

বান্দরবান প্রতিনিধি
🕐 ১০:০২ অপরাহ্ণ, জুলাই ০১, ২০২৪

বান্দরবানে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের সরিয়ে নিচ্ছে প্রশাসন

গত কয়েকদিনের টানা বৃষ্টিতে বান্দরবানের জনজীবনে নেমে এসেছে তীব্র দুর্ভোগ। একদিকে অবিরাম বৃষ্টি আর তার উপরে বিদ্যুতের লোডশেডিংয়ে বেহাল অবস্থায় নাকাল বান্দরবানবাসী।

এদিকে টানা বৃষ্টি আর বর্ষণে যাতে কোন বড় ধরণের দুর্ঘটনা না ঘটে আর পাহাড় ভেঙ্গে যাতে কোন প্রাণহানীর ঘটনা না ঘটে সেজন্য বান্দরবান জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসন কার্যক্রম শুরু করেছে। পাহাড়ের পাদদেশে ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারীদের নিরাপদে সরে যেতে মাইকিং ও প্রচার প্রচারণা বৃদ্ধির পাশাপাশি ঝুঁকিপূর্ণ স্থানে বসবাসকারী সাধারণ জনগণকে নিরাপদে সরিয়ে আশ্রয়কেন্দ্রে নিয়ে যাচ্ছে প্রশাসনের কর্মকর্তারা।

এদিকে অতিবৃষ্টি আর বর্ষণের ফলে বান্দরবানে যাতে বড় ধরণের কোন বিপর্যয় নেমে না আসে তার জন্য বান্দরবান পৌর এলাকা পরিদর্শন করেছেন বান্দরবানের জেলা প্রশাসক মোজাহিদ উদ্দিন। সোমবার (৩০ জুন) বিকেলে বান্দরবানের জেলা প্রশাসক মোজাহিদ উদ্দিন বান্দরবানের সাংগু নদী, বালাঘাটা বাজার, কালাঘাটা বীর বাহাদুর নগরের বিভিন্নস্থান পরিদর্শন করার পাশাপাশি পৌর এলাকার বিভিন্ন ড্রেনেজ ব্যবস্থার খবরা খবর নেন এবং পাহাড়ের ঝুঁকিপূর্ণ স্থানে যাতে কেউ বসবাস না করে তার জন্য পৌরসভার মেয়রকে কাউন্সিলদের আবারোও সর্তক করার নির্দেশনা দেন। এসময় জেলা প্রশাসক মোজাহিদ উদ্দিন বৃষ্টির পানি সড়কে জমে যাতে জলবদ্ধতা সৃষ্টি করতে না পারে আর যাতে দ্রুত নালা ও খালে পানি প্রবেশ করতে পারে সেজন্য পৌরসভার কর্মীদের তৎপরতা আরো বৃদ্ধি করতে পৌরসভার মেয়রকে নির্দেশনা দেন।

বান্দরবান জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দীন বলেন, দুর্যোগ মোকাবিলায় সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে, ৭ উপজেলায় ২১৪টি বিদ্যালয় আশ্রয় কেন্দ্র হিসেবে প্রস্তুত রাখা হয়েছে। পাহাড় ধসের ঝুঁকিতে থাকা সব বসবাসকারীকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে ইতোমধ্যে প্রতিটি উপজেলার নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনওকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এসময় পরিদর্শনকালে জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন এর সাথে পৌরসভার মেয়র মো.সামসুল ইসলাম, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উম্মে হাবীবা মিরা, সদর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো.জাহাঙ্গীর আলমসহ জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 
Electronic Paper