ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০২৪ | ১ কার্তিক ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ফেনীতে দোকানঘর উচ্ছেদ করে জবর দখল

থানায় অভিযোগ দাখিল

ফেনী প্রতিনিধি
🕐 ৭:১৪ অপরাহ্ণ, অক্টোবর ১৪, ২০২৪

ফেনীতে দোকানঘর উচ্ছেদ করে জবর দখল

ফেনী সদর উপজেলার কালিদহ ইউনিয়নের লালপোলে একটি দোকানঘর উচ্ছেদ করে সন্ত্রাসী বাহিনী দিয়ে জবর দখল করে প্রায় ২ লক্ষ টাকার মালামাল লুট করেছে আওরঙ্গজেব।

গতকাল রোববার সকালে বিদ্যুৎ মিটারসহ উক্ত দোকানের মালমাল ও অন্যান্য সরঞ্জাম লুট করে উক্ত জায়গায় দেয়াল নির্মাণ করেছে সন্ত্রাসীরা। এ ঘটনায় এমরান হোসেন বাদী হয়ে আওরঙ্গজেব আরু ও ফজলুল করিমসহ ২০/২৫ জনকে আসামি করে ফেনী মডেল থানায় অভিযোগ দাখিল করেন।

সরেজমিন পরিদর্শন ও মামলার বিবরণে জানা যায়, পশ্চিম সিলোনিয়া মৌজায় সিএস ১৯৯ খতিয়ান, এসএ ২৩৪ খতিয়ান, বিএস ৪১২ খতিয়ান, ৩১ ও ৪১২ খতিয়ানের অন্তর্গত সিএস দাগ নং ৪৬৬ বিএস ৩০৭ দাগে ৩.৮০ শতাংশ জায়গায় দোকানঘর নির্মাণ করে ভোগ দখলে ছিলেন মহসিন। ১ বছর আগে মহসিন মারা যাওয়ার পর তার ওয়ারিশরা ভোগ দখলে রয়েছেন। উক্ত জায়গায় নিয়ে ফেনী জজকোর্ট আদালতে দেওয়ানী মামলা চলমান রয়েছে।

মামলার বাদি ও স্থানীয়দের সাথে কথা বলে জানা যায়, নালিশী ভূমিতে দেওয়ানী আদালতে মামলা নং -১৮১/১৯ চলমান থাকলেও বিরোধীয় জায়গায় কোন আইন -আদালত তোয়াক্কা না করে আওরঙ্গজেব ২০/২৫ সন্ত্রাসী বাহিনী নিয়ে দোকানঘরটি উচ্ছেদ করে বাউন্ডারি দেয়াল নির্মাণ করে।

অন্যদিকে আওরঙ্গজেব দলিল মুলে বিএস ৭৪১ দাগে ৮ শতাংশ ও বিএস ৪৬৪ দাগে ১৪ শতাংশ, মোট দুই দাগে ২২ শতাংশ জায়গা ক্রয় সুত্রে মালিক বলে জানা যায়।

অপরদিকে জবর দখলকারী আওরঙ্গজেবের সাথে কথা বললে তিনি জানান, দলিল মুলে ২৫ শতাংশ জায়গার মালিক, কিন্তু খতিয়ান ও নামজারিতে ২২ শতাংশ জায়গা রয়েছে বলে তিনি স্বীকার করেন।

খতিয়ান ও নামজারি ছাড়া কীভাবে দলিল করেছেন এমন প্রশ্নের জবাবে তিনি কোন সদুত্তর দিতে পারেননি। অন্যদিকে ২ লক্ষ টাকার মালামাল লুট করার অভিযোগ অস্বীকার করেন।

এসব অভিযোগের বিষয়ে মামলার তদন্ত কর্মকর্তা এস আই নাজিমের সাথে কথা বললে তিনি জানান, সরেজমিন পরিদর্শনে দোকানঘর জবর দখলে প্রমাণ পেয়েছেন। তবে দেওয়ানী বিষয়ে আদালতে মামলা করার পরামর্শ দিয়েছেন।

আইন নিজের হাতে নিয়ে দোকানঘর উচ্ছেদ করার নিয়ম আছে কিনা এমন প্রশ্নের উত্তরে এডভোকেট জিয়াউল হক জানান, আদালতের উচ্ছেদ আদেশ ছাড়া কিছুতেই নিজ দায়িত্বে কোন স্থাপনা উচ্ছেদ করা যাবে না। এটা করে থাকলে সেটা আইন অবমাননা। জবর দখলকারী আওরঙ্গজেব সোনাগাজী উপজেলার সফরপুরের মফিজ উদ্দিনের পুত্র।

কেকে/এজে

 
Electronic Paper