ঢাকা, রবিবার, ৬ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাংলাদেশের সোনার খনি হচ্ছে ইলিশ: ফরিদা আখতার

শরীয়তপুর প্রতিনিধি
🕐 ৯:১৭ অপরাহ্ণ, অক্টোবর ০৫, ২০২৪

বাংলাদেশের সোনার খনি হচ্ছে ইলিশ: ফরিদা আখতার

অন্তর্বর্তীকালীন সরকারের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার বলেছেন, বাংলাদেশের সোনার খনি হচ্ছে বাংলাদেশের ইলিশ সম্পদ। এই সম্পদ রক্ষা করতে হবে। দেশের মানুষকে সচেতন করে ডিম ছাড়ার মাছ ধরা থেকে বিরত রাখতে হবে।

আজ শনিবার দুপুরে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষ্যে শরীয়তপুরের জেলেসহ বিভিন্ন পর্যায়ের স্টোকহোল্ডারদের নিয়ে মৎস্য অধিদফতরের আয়োজনে শরীয়তপুরের নড়িয়া উপজেলার সুরেশ্বর লঞ্চঘাটে অনুষ্ঠিত সচেতনতা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মৎস্য উপদেষ্টা আরো বলেন, অভিযান দিয়ে তো মাদক ও অপরাধ নিয়ন্ত্রন করতে হবে, যদি ইলিশ রক্ষায অভিযান চালিয়ে জেলেদের গ্রেফতার করতে হয় তা হয় লজ্জার বিষয়।

ভিজিএফ কার্ডের মাধ্যমে জেলেদের ২৫ কেজি করে যে খাদ্য সহায়তা দেওয়া হচ্ছে তা ৩০ কেজিতে উন্নিত করা হবে বলে আশ্বাস দেন মৎস্য উপদেষ্টা ফরিদা আখতার। ১৩ অক্টোবর থেকে ৩ নভেম্বর পর্যন্ত সকলকে শরীয়তপুরের পদ্মার অভয় আশ্রমে মাছ ধরা থেকে এবং ইলিশ বিক্রি করা থেকে বিরত থাকার আহবান জানান তিনি।

এছাড়াও সুরেশ্বর মাছ ঘাটকে মৎসহ অবতরণ কেন্দ্র হিসেবে গড়ে তোলার ঘোষনা দেন। এর আগে পদ্মা নদীর বিভিন্ন পয়েন্টে ইলিশের অভয় আশ্রম ঘুরে দেখেন উপদেষ্টা।

শরীয়তপুরের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক সাদিয়া জেরিনের সভাপতিত্বে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রনালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, ঢাকা মৎস্য অধিদফতরের মহা পরিচালক মো. জিল্লুর রহমান, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ময়মনসিং এর মহাপরিচালক অনুরাধা ভদ্র, পুলিশ সুপার মোঃ নজরুল ইসলাম বক্তব্য রাখেন।

এসময় শরীয়তপুরের পদ্মা নদীর জেলে ও জনপ্রতিনিধিগণ, ও স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

কেকে/এজে

 
Electronic Paper