ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪ | ১৯ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রপ্তানি নীতিমালার খসড়া অনুমোদন দিলো মন্ত্রীসভা

অনলাইন ডেস্ক
🕐 ৮:৩২ অপরাহ্ণ, জুলাই ০১, ২০২৪

রপ্তানি নীতিমালার খসড়া অনুমোদন দিলো মন্ত্রীসভা

১১০ বিলিয়ন ডলার রপ্তানি লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ২০২৪-২৭ মেয়াদের খসড়া `রপ্তানি নীতিমালার' অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার (১ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ১১০ বিলিয়ন ডলার রপ্তানি লক্ষমাত্রা নির্ধারণ করে রপ্তানি নীতিমালা করা হয়েছে। যাতে নতুনভাবে তিনটি বিষয়ে গুরুত্ব বাড়াতে বলেছেন প্রধানমন্ত্রী।

১. ইলেকট্রনিক ডিভাইস তৈরি ও রপ্তানি বাড়াতে প্রয়োজনীয় সহায়তা বাড়াতে তাগিদ দিয়েছেন। ২. উন্নয়নশীল দেশ হলে বিশেষ কিছু সুবিধা হারাবে বাংলাদেশ তাই বেশ কিছু বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে। ৩. শাক সবজি-ফল আন্তর্জাতিক বাজারে রপ্তানির ব্যবস্থাগ্রহণে গুরুত্ব দিতে হবে।

একই সঙ্গে দেশীয় পণ্যের গুণগত মান বাড়ানোর তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া পদ্মাসেতু রক্ষণাবেক্ষণের জন্য কোম্পানি গঠনের প্রস্তাব মন্ত্রিসভায় অনুমোদন দেয়া হয়েছে। ১৪ জন বোর্ড ও ডাইরেক্টরের সমন্বয়ে গঠিত হবে। কোম্পানির প্রাথমিক মূলধন হবে এক হাজার কোটি টাকা। পদ্মা সেতুর ব্যবস্থাপনা পুরোপুরি দেশীয় কোম্পানি নিয়ন্ত্রণ করবে।

তিনি বলেন, মন্ত্রণালয় ও বিভাগগুলোকে যত্ন ও স্বচ্ছতার সঙ্গে পাস হওয়া নতুন অর্থবছরের (২০২৪-২৫) বাজেট বাস্তবায়নের বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সরকারি কর্মকর্তাদের দুর্নীতির প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, সবাই দুর্নীতির সঙ্গে জড়িত না। কিছু সরকারি কর্মকর্তা এসব কর্মকাণ্ডের সঙ্গে জড়িত। দুর্নীতির সঙ্গে জড়িত সরকারের নজরে আসলেই ব্যবস্থা নেয়া হচ্ছে। সরকারের পুরো মেকানিজম মিলে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। দুর্নীতিবাজদের কোন সহানুভূতি দেখানো হবে না।

 
Electronic Paper