ঢাকা, শনিবার, ২৯ জুন ২০২৪ | ১৫ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সর্বজনীন পেনশন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সাথে বৈষম্যমূলক আচরণ

শাবিপ্রবি প্রতিনিধি
🕐 ৬:৪৩ অপরাহ্ণ, জুন ২৬, ২০২৪

সর্বজনীন পেনশন বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সাথে বৈষম্যমূলক আচরণ

সার্বজনীন পেনশন স্কিম পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উপর চাপিয়ে দিয়ে চরম বৈষম্যমূলক আচরণ করা হচ্ছে বলে মন্তব্য করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় শিক্ষকবৃন্দ। মঙ্গলবার (২৬ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে পূর্ব ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে অর্ধদিবস কর্মবিরতি পালনকালে এসব কথা বলেন বক্তারা ।

এ সময় শাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক মোহাম্মদ আনোয়ার হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. আলমগীর কবীরের সঞ্চালনায় বক্তব্য রাখেন অধ্যাপক ড. মো: আবুল গণি, অধ্যাপক ড.মোহাম্মদ মস্তাবুর রহমান, অধ্যাপক ড. মাজহারুল হাসান মজুমদার, অধ্যাপক মোখলেছুর রহমান আহমেদ, অধ্যাপক ড. মোহাম্মদ সাইফুল আলম আমিন প্রমুখ।

সার্বজনীন পেনশনকে বৈষম্যমূলক উল্লেখ করে বক্তারা বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের মেধা, গবেষণা ও উদ্ভাবনী কর্মদক্ষতার মাধ্যমে দেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। তবে অত্যন্ত পরিতাপের বিষয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা বিভিন্ন সময়ে নানা রকমের হয়রানি ও ষড়যন্ত্রের শিকার হচ্ছে। চরম বৈষম্যমূলক আচরণের ফলে শিক্ষকরা আজ চরম উৎকন্ঠিত ও অসন্তুষ্টিতে পর্যুদস্ত । এর ফলে মেধাবীরা শিক্ষকতা নামক মহান পেশা থেকে দূরে সরে যাবে এবং দেশের মেধা বিদেশে পাঁচার হয়ে যাবে। এটা দেশের শিক্ষা ব্যবস্থার বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র। এ অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা আজ রাস্তায় নেমে আন্দোলন করতে বাধ্য হচ্ছেন।

শিক্ষক নেতারা আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের দাবি আদায়ের লক্ষ্যে দীর্ঘদিন ধরে নানা আন্দোলন কর্মসূচির মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সদয় দৃষ্টি কামনা করেছেন কিন্তু অদ্যবধি কর্তৃপক্ষের পক্ষ থেকে আশানুরূপ কোন পদক্ষেপ না নেওয়ায় শিক্ষকেরা কঠিন থেকে কঠিনতর আন্দোলনে যেতে বাধ্য হচ্ছেন। এছাড়া অনতিবিলম্বে শিক্ষকদের দাবিসমূহ বাস্তবায়ন করে দ্রুত শিক্ষার সুস্থ পরিবেশ ফিরিয়ে আনতে সরকারের সংশ্লিষ্টমহলের হস্তক্ষেপ কামনা করেন শিক্ষক নেতারা।

প্রসঙ্গত বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের সাথে একাত্মতা পোষণ করে শাবি শিক্ষক সমিতি ২৫ থেকে ২৭ জুন ৩ দিন অর্ধদিবস, ৩০ জুন পূর্ণ দিবস এবং আগামী পহেলা জুলাই থেকে সর্বাত্মক কর্মসূচির ঘোষণা দেন। এ কর্মসূচির অংশ হিসেবে এদিন সকাল ৮ থেকে দুপুর ১টা কর্মবিরতি ও দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

 
Electronic Paper