ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘বঙ্গবন্ধু ন্যায্যতার ভিত্তিতে কোটা অধিকারের কথা বলেছেন’

আল শাহরিয়া, জবি
🕐 ৫:৫২ অপরাহ্ণ, জুলাই ১৩, ২০২৪

‘বঙ্গবন্ধু ন্যায্যতার ভিত্তিতে কোটা অধিকারের কথা বলেছেন’

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেছেন, বঙ্গবন্ধু সমাজতন্ত্রের অন্যতম উপাদান ন্যায্যতায় বিশ্বাস করতেন। সেই প্রেক্ষিতেই কোটা চালু করেন। তিনি ন্যায্যতার ভিত্তিতেই মুক্তিযোদ্ধা কোটার কথা বলেছেন। কোটা বহাল না থাকায় নারীরা অনেক পিছিয়ে গেছে।

আজ শনিবার দুপুরে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির নবীন শিক্ষার্থীদের অরিয়েন্টেশন ও স্কোলারশিপ এ্যাওয়ার্ড অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

উপাচার্য বলেন, আমরা দেখছি রাজপথে শিক্ষার্থীরা আন্দোলন করছে। আদালত একটি সিদ্ধান্ত জানিয়েছে। শিক্ষার্থীরা কোটা বাতিল চায় নাকি সংস্কার এটা পরিষ্কার নয়। ২০১৮ সালে কোটা বন্ধ হয়ে গেলো। তারপর নারী শিক্ষার্থীরা পিছিয়ে গেলো। যখন কোটা ছিলো তখন নারীদের অংশগ্রহণ অনেক বেশি ছিলো। কিন্তু এখন ২৭টি জেলায় নারীরা সুবিধা বঞ্চিত।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. আব্দুস সবুর খান বলেন, প্রায় দুইযুগ ধরে আমরা গৌরবের সাথে শিক্ষা-কার্যক্রম পরিচালনা করে আসছি। মেধাবীদের জন্য আমরা স্কলার্সশিপ দিছি নিয়মি। স্কলারশিপে প্রতি বছর ২ লাখ ৫১ হাজার ১০০ টাকা দিচ্ছি।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ, রেজিস্ট্রার, প্রক্টর, বিভাগীয় শিক্ষকসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

 
Electronic Paper