ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

সিলেট জেলা প্রশাসক কাছে শাবি শিক্ষার্থীদের স্মারকলিপি প্রদান

শাবি প্রতিনিধি
🕐 ৫:৩১ অপরাহ্ণ, জুলাই ১৪, ২০২৪

সিলেট জেলা প্রশাসক কাছে শাবি শিক্ষার্থীদের স্মারকলিপি প্রদান

সরকারি চাকরিতে সকল ধরণের অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা সংস্কারের একদফা দাবিতে সিলেট জেলা প্রশাসক বরাবর স্মারকলিপি দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীরা।

রবিবার (১৪ জুলাই) সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের গোলচত্বর হতে গণপদযাত্রা শুরু করেন শিক্ষার্থীরা। মিছিল নিয়ে প্রথমে প্রধানফটক হয়ে এরপর সিলেট জেলা পরিষদ কার্যালয় অভিমুখে যাত্রা শুরু করেন তারা। মহাসড়কে উঠলে নিরাপত্তার জন্য মিছিলটির সামনে পেছনে দেখা যায় পুলিশ সদস্যদের।

প্রধান ফটক হয়ে বিক্ষোভ মিছিলটি নগরীর মদীনা মার্কেট, সুবিদবাজার, রিকাবিবাজার, জিতুমিয়ার পয়েন্ট হয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে যান আন্দোলনকারীরা। দীর্ঘ ৮ কিলোমিটারের যাত্রা পথে শাবির শিক্ষার্থীদের সাথে যোগ দেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, নর্থ-ইস্ট ইউনিভার্সিটি, ইঞ্জিনিয়ারিং কলেজ, মুরারি চাঁদ (এমসি) কলেজ, মদনমোহন কলেজ, সরকারি কলেজসহ সিলেটের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

মিছিল চলাকালীন সময়ে কুমিল্লায়, চট্টগ্রামে, রংপরে হামলা কেন? প্রশাসন জবাব চাই, পুলিশ দিয়ে হামলা কেন? প্রশাসন জবাব চাই, পুলিশ দিয়ে আন্দোলন বন্ধ করা যাবেনা, কোটা না মেধা? মেধা মেধা, আপোস না সংগ্রাম? সংগ্রাম সংগ্রাম, আমার ভাইয়ের রক্ত বৃথা যেতে দেব না, ইত্যাদি স্লোগান দিতে দেখা যায় আন্দোলনকারীদের।মিছিলে কোটাবৈষম্য নিরসন করে সংসদে আইন পাশের লক্ষ্যে জরুরি অধিবেশন আহ্বান ও ২৪ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীদের ওপর মিথ্যা মামলা প্রত্যাহারের দাবি জানানো হয়।

দুপুর পৌঁনে দুইটার দিকে সিলেট জেলা প্রশাসক শেখ রাসেল হাসানের হাতে স্মারকলিপি তুলে দেন আন্দোলনের শাবি শাখা সমন্বয়ক আসাদুল্লাহ আল গালিফ। এসময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে জেলা প্রশাসক বলেন, আপনাদেরকে ধন্যবাদ, আমি স্মারকলিপি গ্রহণ করেছি এবং রাষ্ট্রপতির কাছে সেটি পৌঁছে দেব।

এসময় কোটা সংস্কারের শাবি শাখা সমন্বয়ক আসাদুল্লাহ আল গালিব বলেন, আমরা আর আন্দোলন করতে চাই না। ক্লাসে ফিরে যেতে চাই আবার ল্যাব, গবেষণায় ফিরে যেতে চাই। এজন্য অতিদ্রুত সংসদে অধিবেশন ডেকে আইন পাশ করে আমাদের দাবি মেনে নেওয়া হোক। যদি আমাদের দাবি মেনে না নেওয়া হয় আন্দোলন আরো জোরালো হবে।

তিনি আরো বলেন, আজ জেলা প্রশাসকের কাছে মহামান্য রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি পাঠাতে এখানে হাজারো শিক্ষার্থী নিয়ে জমায়েত হয়েছি। শিক্ষার্থীদের এই যোক্তিক আন্দোলনকে মেনে নেওয়ার মাধ্যমে শিক্ষাব্যবস্থার স্বাভাবিক অবস্থা ফিরে আসুক আমরা সেই আশা ব্যক্ত করছি।

উল্লেখ্য, দাবি আদায়ে গত ৩ জুলাই থেকে সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক অবরোধ। ক্যাম্পাসে ও বিশ্ববিদ্যালয়ের প্রধানফটকে অবস্থান, বিক্ষোভ মিছিল, মশাল মিছিলসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে শাবি শিক্ষার্থীরা।

 

 
Electronic Paper