ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উনিশে পা রাখলো নোবিপ্রবি

নূর উন নবী সিয়াম
🕐 ২:০৭ পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০২৪

উনিশে পা রাখলো নোবিপ্রবি

প্রবাহমান সময় কখনো থেমে থাকে না কারো জন্য। ছোট্ট শিশু থেকে শুরু করে বয়োবৃদ্ধ সবার-ই বয়স বাড়ে। তেমনি ২৭তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করা নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পা রাখলো তার উনিশবর্ষে।

আজ ১৫ জুলাই নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় দিবস। আত্মনির্ভরশীল ও সৃজনশীল উন্নত জাতি গঠনের লক্ষ্যে ২০০১ সালের এই দিনে জাতীয় সংসদের অনুমোদনের মাধ্যমে এই বিশ্ববিদ্যালয়ের আইন প্রণীত হয়। যার ওপর ভিত্তি করে দেশের ২৭তম পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ৫ম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে ৪টি বিভাগ নিয়ে যাত্রা শুরু করে বিশ্ববিদ্যালয়টি।

এটি ‘উপকূলীয় অক্সফোর্ড’ হিসেবে পরিচিত, ১৮ বছরের ইতিহাসে উন্নতি এবং সাফল্যের পথে অগ্রসর হয়ে এখন ১৯ বছরে উৎসর্গ করেছে। এই সময়ে বিশ্ববিদ্যালয়টি শিক্ষার পাশাপাশি সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক ও সহশিক্ষামূলক কার্যক্রমের ক্ষেত্রেও তার পদচিহ্ন ফেলেছে।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশ ও বিদেশে সাফল্যের সাথে আলো ছড়াচ্ছেন এবং নিজেদের দক্ষতা ও মানবসম্মত জনশক্তিতে রূপান্তরিত করতে পরিচালনা করে যাচ্ছেন বিভিন্ন ক্লাব ও সংগঠন। যারা দৃষ্টিনন্দন ক্যাম্পাস গড়ে তোলার প্রত্যয় নিয়ে এবং নিজেদের আরো সৃষ্টিশীল করে গড়ে তোলার জন্য চালিয়ে থাকেন নানান কার্যক্রম।

১০১ একর ভূমির ওপর প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়টির বর্তমানে ৬টি অনুষদ, ২টি ইনস্টিটিউট ও ৩১টি বিভাগ রয়েছে। শিক্ষার্থীদের জন্য আছে পাঁচটি আবাসিক হল। প্রায় আট হাজার শিক্ষার্থীকে পাঠদানের জন্য আছেন প্রায় চার শতাধিক শিক্ষক। নোবিপ্রবিতে শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। গবেষণার জন্য শিক্ষকদের আর্থিক বরাদ্দ দেওয়া হয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে উচ্চশিক্ষা ও আধুনিক জ্ঞানচর্চার সম্প্রসারণে বিশ্ববিদ্যালয়ে বর্তমানে বেশ কিছু গবেষণা প্রকল্প চলমান এবং নোবিপ্রবির লক্ষ্য হল বিশ্ববিদ্যালয়ের জায়গা বাড়িয়ে তোলে একটি মেরিন স্টেশন ও একটি গ্রিন হাউজ রিসার্চ সেন্টার তৈরি করা। এছাড়াও, বিশ্ববিদ্যালয়ে বর্তমানে কিছু গবেষণা প্রকল্প চলমান এবং ভবিষ্যতে লক্ষ্য করা হচ্ছে বিশাল একটি জায়গা অধিগ্রহণ করে সেখানে গবেষণার কাজ চালানো।

 
Electronic Paper