ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জবি ক্যাম্পাস থেকে শিক্ষার্থীদের বের করে দেওয়ার অভিযোগ

জবি প্রতিবেদক
🕐 ২:৩৯ পূর্বাহ্ণ, জুলাই ১৬, ২০২৪

জবি ক্যাম্পাস থেকে শিক্ষার্থীদের বের করে দেওয়ার অভিযোগ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে বের করে দেওয়ার অভিযোগ উঠেছে শাখা ছাত্রলীগের বিরুদ্ধে।

এদিকে ঢাবিতে হামলার প্রতিবাদে রাত ১০টা বিক্ষোভ সমাবেশের কথা থাকলেও তা হয়নি। যদিও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন জবি শাখার সমন্বয়ক মেহেরুন্নেসা রিতা জানিয়েছেন, তারা কোনো কর্মসূচি ঘোষণা দেননি। এরআগে দুপুর থেকে রাত পর্যন্ত ঢাবি ক্যাম্পাসে চলা সংঘর্ষে জগন্নাথের ৫০ থেকে ৬০ জন আহত হয়েছে বলে দাবি করেন তিনি।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার (১৫ জুলাই) রাত আটটা নাগাদ ক্যাম্পাসে অবস্থান নেয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে তারা ক্যাম্পাস থেকে সাধারণ শিক্ষার্থীদের বের হয়ে যেতে বলে। একপর্যায়ে জবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক আকতার হোসাইনকে একটি চেয়ার ছুড়ে মারতেও দেখা যায়। এসময় ক্যাম্পাসের মূল ফটক বন্ধ করে দেওয়া হয়। ফলে নতুন করে কোনো শিক্ষার্থী ভেতরে প্রবেশ করতে পারেননি। রাত ৯টার পর কয়েকজন মোটর সাইকেল আরোহীকে ক্যাম্পাসের ভেতর লাঠি, রড, হকিস্টিক হাতে ঘুরতে দেখা গেছে। তবে তাদের পরিচয় শনাক্ত করতে পারেননি প্রত্যক্ষদর্শীরা।

প্রত্যক্ষদর্শীরা আরো জানান, সন্ধ্যার পর থেকেই ক্যাম্পাসে সাধারণ শিক্ষার্থীদের চলাচল কমতে থাকে। বিকেলে ঢাবি এলাকায় হামলার পর কিছু আন্দোলনকারী শিক্ষার্থী ক্যাম্পাসে আসলেও তাৎক্ষণিক ভাবে তারা ক্যাম্পাস ত্যাগ করে। উন্মুক্ত লাইব্রেরীতে পড়তে থাকা শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় প্রশাসন এসে বের হয়ে যেতে অনুরোধ করে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের কিছু কর্মীকে ক্যাম্পাসের প্রধান ফটকের সামনে ঘুরা ফেরা করতে দেখা যায়। এমনকি জবি ছাত্রী হলের সামনেও কিছু কর্মীর উপস্থিতি লক্ষ্য করা যায়।

ক্যাম্পাসে অবস্থান নেওয়ার বিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজি গণমাধ্যমকে বলেন, আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় কর্মসূচিতে অংশ নেওয়ার পর ক্যাম্পাসে ফিরে আসি। এরপর সেখানে থেকে যে যার বাসার উদ্দেশ্যে চলে যায়।

 
Electronic Paper