ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষার্থীদের ৭ দফা নিয়ে গবি প্রশাসনের প্রজ্ঞাপন

মো. আরিফুল ইসলাম, গবি
🕐 ৭:৩১ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২৪

শিক্ষার্থীদের ৭ দফা নিয়ে গবি প্রশাসনের প্রজ্ঞাপন

বিশ্ববিদ্যালয় সংস্কার ও ডা. জাফরুল্লাহ চৌধুরীর নীতি প্রতিষ্ঠার লক্ষ্যে শিক্ষার্থীদের উত্থাপিত সাত দফা দাবির প্রেক্ষিতে প্রজ্ঞাপন দিয়েছে গণ বিশ্ববিদ্যালয় (গবি) প্রশাসন।

বুধবার (২৮ অক্টোবর) দুপুরে শিক্ষার্থী প্রতিনিধিদের সাথে আলোচনার পর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) আবু মুহাম্মাদ মুকাম্মেল স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন প্রকাশিত হয়।

শিক্ষার্থীদের উত্থাপিত নীতিতেই ওয়েভার পাবে শিক্ষার্থীরা। চলতি সেমিস্টার থেকেই তা কার্যকর হবে। আন্দোলন এবং বন্যা সংক্রান্ত জটিলতায় যাতে সেশন জট না ঘটে সে আঙ্গিকে একাডেমিক ক্যালেন্ডারেও আসবে সংশোধনী।

নিরাশন হতে চলেছে ফি সংক্রান্ত জটিলতা, পূর্বে নির্দিষ্ট সময়েই ফি জমার বিধান থাকলেও এখন পরীক্ষার ৭ দিন পূর্বে এবং অবশিষ্ট ৫০% সেমিস্টার ফাইনাল পরীক্ষা শুরুর ৭ দিন পূর্বে পরিশোধ করতে পারবে। নির্ধারিত সেমিস্টার ফি বকেয়া রেখে সেমিস্টার ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না।

এছাড়াও শিক্ষার্থীদের সেমিস্টার ফি এর উপর আরোপিত ৫০০০ টাকা জরিমানার পরিবর্তে ১০০০ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তার ব্যাপারে আরোপিত দাবির প্রতি উত্তরে নিরাপত্তাবেষ্টনী নির্মাণ, সিসিটিভি ক্যামেরা স্থাপন, প্রক্টরিয়াল বডি পুনঃগঠনসহ উচ্চক্ষমতাসম্পন্ন অভিযোগ সেল গঠনের নিশ্চয়তা জানিয়েছেন প্রশাসন।

অর্থনৈতিক খাতসমূহে ব্যবহৃত অর্থের হিসাব বিশ্ববিদ্যালয়ের হিসাব বিভাগ থেকেই জানা যাবে৷ বাক স্বাধীনতা নিশ্চিতে নিয়মানুযায়ী সকল কমিটিতে থাকবে শিক্ষার্থী প্রতিনিধি। সাথে সাথে সকল ধর্মের শিক্ষার্থীদের ধর্মচর্চায় পূর্ণ সুযোগ নিশ্চিত করা হবে।

চলতি অর্থ বছরেই কাজ শুরু হবে ছাত্রী হোস্টেল নির্মানের, চালু হবে শিক্ষার্থীদের জন্য বাস এবং প্রধান উপদেষ্টার নির্দেশনার সাথে সাথেই চালু হবে শিক্ষার্থীদের বহু বছরের কাঙ্ক্ষিত ছাত্র সংসদ।

তবে এখনো সম্মিলিত ৩৬ শতাংশ ওয়েভারের ব্যাপারে নিশ্চিত করেনি গবি প্রশাসন। আগামী ট্রাস্টি বোর্ডের মিটিং পরবর্তীতেই এ ব্যাপারে জানানো হবে বলে শিক্ষার্থীদের আশ্বস্ত করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে শিক্ষার্থীরা প্রস্তাবিত ৭ দফা দাবি মেনে নিতে এবং প্রশাসনকে সরাসরি শিক্ষার্থীদের সাথে আলোচনা করার জন্য ৭ মিনিটের আল্টিমেটাম দেন।

 
Electronic Paper