ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হাসিনা পালানোর চল্লিশা উদযাপন করলো ইবি শিক্ষার্থীরা

ইবি প্রতিনিধি
🕐 ২:৩৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২৪

হাসিনা পালানোর চল্লিশা উদযাপন করলো ইবি শিক্ষার্থীরা

বাঙালি মুসলমান ঐতিহ্যে কেউ মারা গেলে ৪০তম দিনে দোয়া, অনুষ্ঠান ও খাবারের আয়োজন করা হয়। এরকম আয়োজন ‘চল্লিশা’ নামে পরিচিত। রীতি অনুযায়ী এটি বিভিন্ন এলাকায় পালন করা হয়।

মূলত শোক পালনের উদ্দেশ্যে চল্লিশা পালন করা হলেও এবার ব্যতিক্রমী চল্লিশা ‘উদযাপন’ করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানের মধ্যে দিয়ে পতন ঘটে স্বৈর শাসক শেখ হাসিনা সরকারের। তিনি পালিয়ে গিয়ে ভারতে অবস্থান করছেন। সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের পতনের ও পালনোর ৪০ দিন উপলক্ষে এই চল্লিশার আয়োজন করা হয়েছে।

শনিবার (১৪ সেপ্টেম্বর) রাতে বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীদের উদ্যোগে চল্লিশা উদযাপন উপলক্ষে নৈশভোজের আয়োজন করা হয়।

নৈশভোজ সম্পর্কে বিভাগটির শিক্ষার্থী আব্দুল্লাহ আল নোমান বলেন, স্বৈরাচার সরকার দীর্ঘ ১৫ বছর বাংলাদেশের ইতিহাস বিকৃত থেকে শুরু করে এমন কোনো অপকর্ম নেই যা তারা করেনি। শেখ হাসিনাকে দেশের মানুষ ঘৃণা ভরে প্রত্যাখ্যান করেছে। তাই বিশ্ববিদ্যালয়ের আরবি ভাষা ও সাহিত্য বিভাগ স্বৈরাচার পতনের দিনক্ষণ গণনাসহ এমন কিছু নিদর্শন রেখে যেতে চায় যেটা দেখে পরবর্তী প্রজন্ম বুঝতে শিখবে যে স্বৈরাচারীদের পরিণতি কী হতে পারে। সেই আলোকে আমরা স্বৈরাচারের পতনের ৪০ দিন পূর্তি উপলক্ষে ভোজের আয়োজন করছি। আমরা মনে করি, এ আয়োজন স্বৈরাচার সরকারের বিরুদ্ধে একটি প্রতিবাদ হিসেবে লেখা থাকবে।

আরেক শিক্ষার্থী তানভীর বলেন, আমরা এটি স্বৈরাচারেরর বিরুদ্ধে প্রতিবাদ এবং ঘৃণা ছড়িয়ে দিতেই এ আয়োজন। যাতে ভবিষ্যতে দেশে কখনো স্বৈরাচারের জন্ম না হয়। ছাত্র আন্দোলনের মাধ্যমে অর্জিত স্বাধীন দেশের সর্বস্তরে গণতন্ত্র প্রতিষ্ঠা হোক। মানুষ তার নিজ অধিকার ভোগ করে সুখে শান্তিতে বসবাস করুক।

 
Electronic Paper