ঢাকা, শনিবার, ৫ অক্টোবর ২০২৪ | ২০ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জাবিতে সমন্বয়কদের পদত্যাগের হিড়িক

জাবি প্রতিনিধি
🕐 ৬:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ০৩, ২০২৪

জাবিতে সমন্বয়কদের পদত্যাগের হিড়িক

ক্ষমতা কেন্দ্রীভূত ও রাজনীতিকীকরনের অভিযোগ এনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বৈষম্যবিরোধী আন্দোলনে নেতৃত্ব দেওয়া শিক্ষার্থীদের মধ্যে একযোগে পদত্যাগ করেছেন ১৭ জন সমন্বয়ক, সহ-সমন্বয়ক।

আজ বৃহস্পতিবার বিকাল ৪ টা ৪৫ মিনিটে বিশ্ববিদ্যালয় টিএসসি কনফারেন্স রুমে একটি সংবাদ সম্মেলনে এ পদত্যাগের ঘোষণা দেন তারা। শুরুতে সদ্য সাবেক কেন্দ্রীয় সমন্বয়ক আব্দুর রশীদ জিতু কেন্দ্রীয় সমন্বয়ক বডির অপারগতা, ক্ষমতা কেন্দ্রীভূতকরণ, জনসম্পৃকততার অভাব, দোষী ও স্বৈরাচারের দোসরদের বিচারের আওতায় আনার ক্ষেত্রে অনীহা ও বৈষম্যবিরোধী আন্দোলনের মূল স্পিরিটকে ধারণ করতে অক্ষমতার অভিযোগ এনে ‘বৈষম্যবিরোধী আন্দোলন’ প্লাটফর্ম কলুষিত হচ্ছে দাবি করেন তারা।

এ সময় সদ্য সাবেক সমন্বয়ক আব্দুর রশীদ জিতু দুটি কারণকে উল্লেখ করে বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘বৈষম্যবিরোধী আন্দোলন’ প্লাটফর্ম জাবিকে জাতীয় পর্যায়ে তুলে ধরতে অক্ষমতার পরিচয় দিয়েছে, ১৮ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ে সংঘটিত গণপিটুনিতে হত্যার অভিযোগ একাধিক সমন্বয়কের বিরুদ্ধে আসলেও এ প্লাটফর্ম কোন ঐক্যবদ্ধ অবস্থান নিতে পারেনি এছাড়াও সহযোদ্ধাদের প্রতি বৈষম্যমূলক আচরণও প্রত্যক্ষ করা গিয়েছে।

অভিযোগ দুটি হলো, ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, জাবি’র কতিপয় সমন্বয়কের বিতর্কিত কার্যক্রম ও প্রভাব খাটিয়ে ব্যক্তিগত স্বার্থ উদ্ধারের প্রচেষ্টা এবং বৈষম্যবিরোধী আন্দোলনের সরকারি দলের মত আচরণ ও আন্দোলনের স্পিরিট বিরুদ্ধ কাজ।’

পদত্যাগকৃত সমন্বয়ক ও সহ-সমন্বকরা হলেন- আব্দুর রশিদ জিতু, রুদ্র মুহাম্মদ সফিউল্লাহ, হাসিব জামান, জাহিদুল ইসলাম ইমন, জাহিদুল ইসলাম, ফাহমিদা ফাইজা, রোকাইয়া জান্নাত ঝলক, মিশু খাতুন, রাফিদ হাসান রাজন, হাসানুর রহমান সুমন, আব্দুল হাই স্বপন, নাসিম আল তারিক, ঐন্দ্রিলা মজুমদার, জিয়া উদ্দিন আয়ান, তানজিম আহমেদ, জাহিদুল ইসলাম বাপ্পি, সাইদুল ইসলাম।

বৈষম্যবিরোধী আন্দোলন জাবিতে কাদের নেতৃত্বে ক্ষমতা কেন্দ্রীভুতকরণ ও ক্ষমতার অপব্যবহার হচ্ছে প্রশ্নের জবাবে প্লাটফর্মের অভ্যন্তরীণ বিষয় হওয়ায় নির্দিষ্ট করে নাম উল্লেখ করতে অপারগতা প্রকাশ করেন তারা।

খোলা কাগজ/এজে

 
Electronic Paper