ঢাকা, বুধবার, ৯ অক্টোবর ২০২৪ | ২৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ঢাকা কলেজে শিক্ষার্থীকে রাতভর নির্যাতন

মোহাম্মদ ইউসুফ, ঢাকা কলেজ
🕐 ১:০৩ পূর্বাহ্ণ, অক্টোবর ০৯, ২০২৪

ঢাকা কলেজে শিক্ষার্থীকে রাতভর নির্যাতন

ঢাকা কলেজের হলে ‘ম্যানার’ শেখানোর নামে  এক জুনিয়র শিক্ষার্থীকে ছাত্রদল নেতার নেতৃত্বে রাতভর নির্যাতন করার অভিযোগ উঠেছে। নির্যাতনের শিকার শিক্ষার্থীর নাম মারুফ রেজা। 

জানা গেছে— গত মঙ্গলবার রাত ১টা থেকে রাত ৪টা পর্যন্ত ওই শিক্ষার্থীর ওপর নির্যাতন চালানো হয়।

এ ঘটনার সঙ্গে জড়িত অভিযুক্ত শিক্ষার্থীরা হলেন— ঢাকা কলেজ ছাত্রদলের সহ-সমাজসেবা বিষয়ক সম্পাদক হাবিব হাওলাদার শিহাব ওরফে আশফাকুর রহমান শিহাব এবং তার সহযোগী আল রাহাত ওরফে আফজাল হোসাই, সালাউদ্দিন ও  মাহমুদুল হাসান অর্নব।

এদিকে ঘটনা বিস্তারিত তুলে ধরে ফেসবুকে একটি পোস্ট করেন ভুক্তভোগী ওই শিক্ষার্থী। তিনি লিখেন–‘আমি মারুফ রেজা। ঢাকা কলেজের ইংলিশ বিভাগের ২য় বর্ষের (২১-২২ সেশনের) ছাত্র। গতকাল রাতে আমার জীবনের সব থেকে জঘন্য কালো অধ্যায়ের রচনা হয়। ঢাকা কলেজের দক্ষিণায়ণ হলে ৩০১ নাম্বার রুমে গতকাল রাত ১টা থেকে ৪টা পর্যন্ত আমার ওপর চলে অকথ্য নির্যাতন। 

যারা নির্যাতন করেছে তারা হলো— রাহাত ( দক্ষিণায়ণ ৩০১, ম্যানেজমেন্ট ৪র্থ বর্ষ), সালাউদ্দিন (পরিচয় জানতে পারিনি), শিহাব (৪র্থ বর্ষ, নর্থ হল) এবং অর্ণব (৪র্থ বর্ষ, ম্যানেজমেন্ট বিভাগ,দক্ষিণায়ণ)। 

ওই পোস্টে তিনি লিখেন— সালাউদ্দিন ভাই রুমে অকথ্য ভাষায় গালাগালি করছিলো। এক পর্যায়ে আমি সালাউদ্দিন ভাইকে বলি ভাইয়া গালাগালি কইরেন না; ছোট ভাই পড়ছে পাশে। এরপর আমার ওপর তেড়ে আসে মারার জন্য। একপর্যায়ে আমার রুমের রামিম ভাই এবং ৪ তলার রাহাত ভাই ঠেকাতে আসলে তাদেরকেও গালাগালি করে। পরে রাহাত ভাই নর্থ হল থেকে সিয়াব ভাইকে ডেকে এনে রুম আটকায় দেয়। এরপর রাত ১ টা থেকে ৪ পর্যন্ত আমার ওপর নির্যাতন করে এবং এক পর্যায়ে আমি স্যারদের বলার জন্য ফোন দিতে গেলে আমাকে ভয়ভীতি দেখানো হয় এবং মেরে ফেলার হুমকি দেয়। আমি সেসময় কি করবো বুঝতে পারছিলাম না, তখন ডিপার্টমেন্ট বন্ধু সিআর ইমরানকে কল দিয়ে বাঁচাতে বললে সে রাত সাড়ে ৪টায় আমার হলে নিচে আসে তারপর আমি বের হই। তাকে সব বলি, সে আমাকে কলেজ গেইট পযর্ন্ত এগিয়ে দিয়ে যাই। তারপর সেখান থেকে বড় ভাইয়ের ঢাবির হলে ঢুকে পড়ি। এবং সকালে বাড়ি চলে আসছি।

নির্যাতনে ছাত্রদল নেতার জড়িত থাকার বিষয়ে ঢাকা কলেজ ছাত্রদলের সভাপতি শাহীনুর রহমান শাহীন বলেন, ঘটনাটি আমাদের এখনো কানে আসেনি। আমরা এখন ঘটনার জাস্টিফাই করবো। জড়িত থাকলে অবশ্যই সাংগাঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে। এ ঘটনার সত্যতার জন্য তদন্ত কমিটি গঠন করে কালকের মধ্যে আমরা একশ্যানে যাবো।

নির্যাতনের ঘটনার বিষয়ে ঢাকা কলেজ দক্ষিণায়ণ হলের প্রভোস্ট জাহাঙ্গীর আলম বলেন, আমি অবশ্যই শক্ত পদক্ষেপ গ্রহণ করবো। শুরুতে যদি আমি কঠিন পদক্ষেপ গ্রহণ না করি তাহলে এটা অন্য রুমেও ঘটতে পারে। এমন পদক্ষেপ নিবো যেন ভবিষ্যতে শিক্ষা হয়ে থাকে। 

তিনি বলেন— ভুক্তভোগী শিক্ষার্থী মারুফের সাথে ফোনে কথা হয়েছে। ও বাড়িতে চলে গেছে। যেহেতু সএ নাই এজন্য পদক্ষেপ নিতে পারছি না। আমি অধ্যক্ষ স্যারের সাথে কথা বলেছি। হলের শৃঙ্খলাবিরোধী যেকোন বিষয়ে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে বাধ্য থাকবো।

এ প্রসঙ্গে জানতে চাইলে ঢাকা কলেজের অধ্যক্ষ কে এম ইলিয়াস বলেন, ঘটনাটি বিস্তারিত জানার জন্য আমি হল প্রোভোস্টকে ডেকেছি। হল প্রোভোস্টের বক্তব্য অনুযায়ী অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 
Electronic Paper