ঢাকা, বুধবার, ৯ অক্টোবর ২০২৪ | ২৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

‘টাইমস হায়ার এডুকেশন’ র‍্যাঙ্কিংয়ে স্থান হারালো শাবিপ্রবি

শাবিপ্রবি প্রতিনিধি
🕐 ৫:২৩ অপরাহ্ণ, অক্টোবর ০৯, ২০২৪

‘টাইমস হায়ার এডুকেশন’ র‍্যাঙ্কিংয়ে স্থান হারালো শাবিপ্রবি

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) প্রকাশ করেছে ‘ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং-২০২৫’।

সম্প্রতি এ শিক্ষা সাময়িকীর ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় দেশের মোট ১৬টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। তবে এ তালিকায় জায়গা হয়নি গত র‍্যাঙ্কিংয়ে ১২০১-১৫০০তম অবস্থানে থাকা সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি)।

২০২৫ সালের সংস্করণে টাইমস হায়ার এডুকেশনে জায়গা পাওয়া দেশের ১৬টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে পাঁচটি বিশ্ববিদ্যালয় রয়েছে ৮০১-১০০০তম অবস্থানে। পর্যায়ক্রমে পাঁচটি বিশ্ববিদ্যালয় হলো- বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও নর্থ সাউথ ইউনিভার্সিটি।

তালিকায় ১০০১-১৫০০তম অবস্থানে বাকি ১১টি বিশ্ববিদ্যালয়গুলো হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম প্রকৌশল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ, খুলনা বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।


টাইমস হায়ার এডুকেশন র‍্যাঙ্কিংয়ে জায়গা না পাওয়ার বিষয়ে শাবি উপাচার্য অধ্যাপক ড. এ. এম. সরওয়ারউদ্দীন চেীধুরী বলেন, নতুন দায়িত্ব পেয়েছি। দায়িত্ব নিয়ে বিশ্ববিদ্যালয়ের বন্ধ থাকা ক্লাস-পরীক্ষা, প্রথম বর্ষের ওরিয়েনটেশনসহ ক্লাস শুরু করা, ছেলেদের আবাসিক হলে শিক্ষার্থী উঠানো, দ্রুত সময়ের মধ্যে নতুন একাডেমিক ভবন ও আবাসিক হল নিমার্ণের বিষয়গুলো নিয়ে কাজ করতেছি। বিশ্ববিদ্যালয়ের পড়াশোনার পরিবেশ স্বাভাবিক হলে আমরা র‍্যাঙ্কিংয়ের বিষয়গুলো নিয়ে কাজ করবো।

প্রসঙ্গত, যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ মূলত বিভিন্ন মানসম্মত পারফরম্যান্স সূচক ব্যবহার করে শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ কয়েকটি সূচকের ওপর ভিত্তি করে এ র‍্যাঙ্কিং প্রকাশ করে থাকে। ২০২৫ সালের সংস্করণে ১১৫টি দেশ ও অঞ্চলের ২০০০টির বেশি বিশ্ববিদ্যালয়কে মূল্যায়ন করেছে প্রতিষ্ঠানটি। এবারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে অবস্থান করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এবং তৃতীয় স্থানে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

কেকে/এজে

 
Electronic Paper