ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক্যাম্পাস না ছাড়ার ঘোষণা বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের

বশেমুরবিপ্রবি প্রতিনিধি
🕐 ৩:২০ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২৪

ক্যাম্পাস না ছাড়ার ঘোষণা বশেমুরবিপ্রবি শিক্ষার্থীদের

অনির্দিষ্টকালের জন্যে বন্ধ ঘোষণা করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেমুরবিপ্রবি)। একই সাথে আজ (১৭ জুলাই) বিকাল ৫টার মধ্যে ছাত্রদের ও আগামীকাল বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রশাসনের এমন সিদ্ধান্তে শিক্ষার্থীরা তীব্র ক্ষোভ প্রকাশ করে এই নোটিশ প্রত্যাখ্যান করার ঘোষণা দেন। তাৎক্ষণিকভাবে হলের আবাসিক শিক্ষার্থীরা হল না ছাড়ার ঘোষণা দেন। একই সাথে বিশ্ববিদ্যালয় প্রশাসনের সমালোচনা করে সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করছেন শিক্ষার্থীরা।

আজ বুধবার সকাল ১১টায় ভার্চুয়াল মাধ্যম জুমে বিশ্ববিদ্যালয়ের রিজেন্টবোর্ডের এক জরুরি সভা ডাকা হয়। যেখানে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ ও শিক্ষার্থীদের হল ছাড়ার সিদ্ধান্ত নেওয়া হয়। রেজিস্ট্রার মো. দলিলুর রহমান সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি ঘোষণা করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্ত মোতাবেক ইউজিসি প্রেরিত স্মারক পত্রের পরিপ্রেক্ষিতে অত্র বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডের ৪র্থ জরুরি সভার সিদ্ধান্ত মোতাবেক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরবর্তী সিদ্ধান্ত না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। তবে অফিস কার্যক্রম যথারীতি চলবে বলে জানিয়েছেন। এছাড়াও শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে আবাসিক হলসমূহ এসময় বন্ধ থাকবে বলে জানিয়েছেন।

এই বিষয়ে স্বাধীনতা দিবস হলের আবাসিক শিক্ষার্থী আব্দুল মুমিন বলেন, ‘শিক্ষার্থীদের ন্যায্য আন্দোলনকে দমন করার অংশ হিসেবে ইউজিসি যে ঘোষণা দিয়েছে তা বাস্তবায়নের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে বশেমুরবিপ্রবি প্রশাসন। আমরা প্রশাসনের এই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করছি। আমরা প্রশাসনকে স্পষ্ট বলতে চাই আমরা আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত হল, ক্যাম্পাস ছেড়ে কোথাও যাবো না।’

তিনি আরো বলেন, ‘একই সাথে আমাদের যে সকল ভাইদের শহীদ করা হয়েছে তার বিচার না হওয়া পর্যন্ত আমরা ঘরে ফিরবো না।’

রেজিস্ট্রার মো. দলিলুর রহমান বলেন, ‘আজকে রিজেন্ট বোর্ডের এক সভায় সিদ্ধান্ত হয়েছে আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। এছাড়াও আজ বিকাল ৫টার মধ্যে ছেলেদের এবং আগামীকাল সকাল ১০টার মধ্যে মেয়েদের হল ত্যাগ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

 
Electronic Paper