ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জবি শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে সদরঘাট, সন্দেহ হলেই তল্লাশি

আল শাহরিয়া, জবি
🕐 ৫:৪৫ অপরাহ্ণ, জুলাই ১৭, ২০২৪

জবি শিক্ষার্থীদের নিয়ন্ত্রণে সদরঘাট, সন্দেহ হলেই তল্লাশি

রাজধানীর পুরান ঢাকার সদরঘাট এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। সন্দেহজনক মনে হলেই তল্লাশিও জিজ্ঞাসাবাদ করছে তারা। শিক্ষার্থীদের দাবি, আশপাশের এলাকায় মহানগর ছাত্রলীগ ও যুবলীগের লোকজন ওঁৎ পেতে থাকতে পারে; তাই তারা সতর্কতা অবলম্বনের জন্য তল্লাশি ও জিজ্ঞাসাবাদ করছেন।

বুধবার (১৭ জুলাই) দুপুর দেড়টা থেকে লাঠিসোঁটা নিয়ে আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে থাকে। দুপুর আড়াইটায় গায়েবানা জানাজা শেষে বিশ্ববিদ্যালয়ের আশপাশের ভিক্টোরিয়া পার্ক, সদরঘাট, জবির প্রধান ফটকে তল্লাশি বসায় শিক্ষার্থীরা। সদরঘাটমুখী সব যানবাহনকে ফিরিয়ে দিচ্ছে শিক্ষার্থীরা। শিক্ষার্থী ব্যতীত বহিরাগত কাউকে ক্যাম্পাসে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। ভিক্টোরিয়া পার্ক এলাকায় বিশ্রামরত সকলকে জেরার মুখে পড়তে হচ্ছে, এবং শিক্ষার্থীরা তাদের সরিয়ে দিচ্ছে।

এদিকে জাতীয় কবি নজরুল কলেজের সামনে মহানগর ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মীকে ধাওয়া দিয়েছে জবি শিক্ষার্থীরা।

এই বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সামিউল ইসলাম সামী বলেন, আমাদের উপর যেহেতু হামলা করা হয়েছে গতকাল; তাই সন্দেহজনক কাউকে দেখলে জিজ্ঞেস করা হচ্ছে। সবাইকে হয়রানি করা হচ্ছে না। আর কারো মোটরচাইকেলে ছাত্রলীগ লিখা থাকলে তাকে জিজ্ঞেসা করছি।

ইংরেজি বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী এসএম জাকারিয়া বলেন, মূলত আমরা প্রতিহত করছি। আমরা কাউকে অহেতুক কষ্ট দিচ্ছি না। আমাদের যে যৌক্তিক দাবি, তাতে বিশেষ এক ছাত্রসংগঠন বাধা প্রদান করছে। আমরা শান্তিপূর্ণভাবে তা প্রতিহত করছি।

আব্দুল্লাহ নামে অপর একজন আন্দোলনকারী শিক্ষার্থী বলেন, আমরা নিরাপত্তাহিনতায় ভুগছি। ছাত্রলীগ ও যুবলীগ সাধারণ শিক্ষার্থীদের উপর হামলা করছে। যেহেতু আমাদের নিরাপত্তা দেওয়ার মতো কেউ নেই; নিজেদের নিরাপত্তা নিজেরাই নিশ্চিত করছি।

 
Electronic Paper