ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

হল উদ্ধারে যা করা দরকার তাই করবো: জবি কোষাধ্যক্ষ

আল শাহরিয়া, জবি
🕐 ৬:৫৫ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২৪

হল উদ্ধারে যা করা দরকার তাই করবো: জবি কোষাধ্যক্ষ

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেদখলকৃত ১১ টি হল দখলমুক্ত করতে মঙ্গলবার (১৩ আগস্ট) মাঠে নামছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের সাথে এ আন্দোলনে শিক্ষক কর্মকর্তারাও যোগ দেওয়ার ঘোষণা দিচ্ছেন সামাজিক যোগাযোগমাধ্যমে।

সোমবার (১২ আগস্ট) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের প্রধান সমন্বয় নূর নবী বেদখল হওয়া হল দখলমুক্ত করার ঘোষণা দেন।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক হুমায়ুন কবির চৌধুরী স্যারের নেতৃত্বে আগামীকাল (মঙ্গলবার) সকাল ১০টায় হল আন্দোলন শুরু হবে। আমরা আশা করবো জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে হল উদ্ধারে শিক্ষক কর্মকর্তা-কর্মচারীরা যুক্ত হবেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. হুমায়ুন কবির চৌধুরী বলেন, এর আগেও ২০০৯ সালের জানুয়ারি মাসে হল উদ্ধার আন্দোলন করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তখন হল উদ্ধারের জন্য ক্যাম্পাস অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীরা। কিন্তু স্থানীয় প্রভাবশালীদের সাথে পেরে ওঠে নি তারা।

পরবর্তীতে ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত বিভিন্ন সময়ে হল আন্দোলন করে। পরবর্তীতে সরকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে কেরানীগঞ্জে স্থানান্তর করার সিদ্ধান্ত নেয়। কিন্তু আমাদের এই ১১ টি হলে তো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দীর্ঘদিন অবস্থান করেছে। কিন্তু যারা হলগুলো দখল করে নিয়েছে তারা কোন ডকুমেন্টস এর উপর ভিত্তি করে দখল করেছে সেটা দেখার বিষয় আছে। হল উদ্ধারের জন্য দুটি বিষয় আমাদের মাথায় রাখতে হবে। একটি হলো আইনগত বিষয়, আরেকটি আমাদের অধিকারের বিষয়। আমরা আমাদের অধিকার আদায়ের জন্য যা করার দরকার তাই করবো।

 
Electronic Paper