ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

মৌমিতাকে ধর্ষণ ও খুনের প্রতিবাদ রাবি শিক্ষার্থীদের

রাবি প্রতিনিধি
🕐 ১:৫৯ অপরাহ্ণ, আগস্ট ১৭, ২০২৪

মৌমিতাকে ধর্ষণ ও খুনের প্রতিবাদ রাবি শিক্ষার্থীদের

কলকাতায় নারী চিকিৎসক মৌমিতাকে ধর্ষণ ও খুনের প্রতিবাদে রাজপথে নেমে আসা ভারতীয় ভাই-বোনদের প্রতি সংহতি জানিয়ে মোমবাতি প্রজ্বালন কর্মসূচি পালন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (১৬ আগস্ট) সন্ধা ৭টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে এই কর্মসূচি পালন করেন তারা।

কর্মসূচিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক গোলাম কিবরিয়া মোহাম্মদ মেশকাত চৌধুরী বলেন বৈষম্য, অবিচার পৃথিবীর যেখানেই আমাদের রাজপথে দাঁড়াতে হবে। আমরা স্পষ্ট করে বলে দিতে চাই, পৃথিবীর যে প্রান্তেই অন্যায়, অবিচার, ফ্যাসিজম, স্বৈরাচার থাকবে আমরা সে দেশের মানুষের ন্যায়সঙ্গত আন্দোলন সংগ্রামের সঙ্গে সংহতি জানিয়ে সবসময় আমাদের রাজপথে নেমে আসতে হবে। এই অভ্যাস যতদিন পর্যন্ত আমরা না করতে পারব, ততদিন পৃথিবী থেকে অন্যায় অবিচার যাবে না।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের আরেক সমন্বয়ক বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী সানজিদা ঢালি বলেন, একজন মানুষ তার কর্মস্থলকে দ্বিতীয় বাড়ি মনে করে। কিন্তু সেই দ্বিতীয় বাড়িতে একজন নারী নির্মমভাবে ধর্ষন ও হত্যার স্বীকার হয়। আর হাসপাতাল কর্তৃপক্ষ প্রথমে সেটাকে আত্মহত্যা বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করে। তার কারণ, তারা খুনিদের ধরতে চায় না। আমরা বাংলাদেশে থেকে বলতে চাই, এ ধরণের অন্যায় আমরা মেনে নিব না।

শিক্ষার্থীদের সাথে সংহতি প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, আমরা এখানে ব্যথিত মন নিয়ে এসেছি। একজন ডাক্তার যিনি ৩৬ ঘন্টা মানুষের সেবা করার পর, ক্লান্তি নিয়ে বিছানায় একটু ঘুমাতে গেছে ঠিক সেই মুহুর্তে কিছু পশু, তার ওপর যে পাশবিকতা চালিয়েছে, তাকে ধর্ষণ করেছে, তাকে খুন করেছে এটি মানব সমাজের জন্য চরম অপমানের বলে আমি মনে করি।

আজকে আমাদের দেশের সন্তানেরা যখন বৈষম্যবিরোধী আন্দোলন করে, আমাদের রক্তের দাগ মিশেনি তখন আমাদের পার্শ্ববর্তী দেশ ভারতের এমন ঘটনা আমাদের বিবেককে নাড়া দিয়েছে। আমরা ভারতের জনগণের দাবির সাথে একাত্মতা জানাতে এসেছি।

তিনি বলেন, ভারতসহ বাংলাদেশে যে ধরণের ধর্ষণের ঘটনা ঘটেছে, তার মধ্যে তনু হত্যা একটি উল্লেখযোগ্য ঘটনা। বিগত সময়ে যে ধর্ষণ ও হত্যাকান্ড ঘটেছে আমরা তার বিচার চাই আজকের এই আলোকিত সন্ধ্যা থেকে।

সরেজমিনে দেখা যায়, শিক্ষার্থীরা ‘জাস্টিস ফর মৌমিতা', ‘উই ওয়ান্ট জাস্টিস, নো মোর রেপিস্টস’ স্লোগান দেন।

এসময় তারা ১ মিনিট নীরবতা পালনসহ প্রতিবাদী কবিতা ও গান পরিবেশন করেন। কর্মসূচিতে শিক্ষকসহ প্রায় সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

 
Electronic Paper