ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

পদত্যাগ করে মোনাজাত ধরলেন ঢাবির সেই ডিন

ঢাবি প্রতিনিধি
🕐 ৪:১৬ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২৪

পদত্যাগ করে মোনাজাত ধরলেন ঢাবির সেই ডিন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাসির ডিনের দায়িত্ব থেকে পদত্যাগ করেন। পদত্যাগের সময় অধ্যাপক আব্দুল বাসিরকে নিয়ে কোরআন তেলাওয়াত এবং হাত তুলে মোনাজাত করেন শিক্ষার্থীরা।

আজ সোমবার (১৯ আগস্ট) দুপুর সাড়ে ১২টায় শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ পত্রে স্বাক্ষর করেন অধ্যাপক আব্দুল বাসির। শিক্ষার্থীদের আন্দোলনের ফলে অধ্যাপক আব্দুল বাসির মৌখিক পদত্যাগের ঘোষণা দেওয়ার পাশাপাশি পদত্যাগ পত্রে স্বাক্ষর করেন।

এর আগে দুপুর ১২টা থেকে শিক্ষার্থীরা কলা অনুষদের সামনে এবং ভিতরে পদত্যাগের দাবিতে মিছিল করে। শিক্ষার্থীদের অভিযোগ অধ্যাপক আব্দুল বাসির স্বৈরাচার সরকারের পক্ষে ছিলেন এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় স্বৈরাচার সরকারের পক্ষে অবস্থান নিয়েছে। এছাড়া গত শবে-বরাতে শিক্ষার্থীদেরকে কোরআন তেলাওয়াত করায় জবাবদিহি করে।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করার সময় অধ্যাপক আব্দুল বাসির বলেন, আমি নিজ থেকেই আজ পদত্যাগের জন্য প্রস্তুত ছিলাম। আমি শিক্ষার্থীদের বিপক্ষে যেতে চাইনি, কোরআন তেলাওয়াত নিয়ে শিক্ষার্থীদেরকে চাপের মুখে জবাবদিহি করতে হয়েছে। তিনি জানান প্রশাসন এবং গোয়েন্দা সংস্থা থেকে তাকে চাপ দেওয়া হয়েছে। পূর্বে কোরআন তেলাওয়াত বাধা দেয়ার জবাব দেওয়ার জন্য শিক্ষার্থীরা ডিন অধ্যাপক আব্দুল বাসিরের রুমে কোরান তেলোয়াত করেন এবং সম্মিলিতভাবে হাত তুলে মোনাজাত করেন।

 
Electronic Paper