ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রুদ্র সেন হত্যা: সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও শাবি উপাচার্যসহ ৭৬ জনের বিরুদ্ধে মামলা

শাবি প্রতিনিধি
🕐 ৭:০৮ অপরাহ্ণ, আগস্ট ১৯, ২০২৪

রুদ্র সেন হত্যা: সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ও শাবি উপাচার্যসহ ৭৬ জনের বিরুদ্ধে মামলা

সিলেটে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে ছাত্রলীগ ও পুলিশের ধাওয়ায় খালে পরে নিহত হন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) রুদ্র সেন (২২) নামের এক শিক্ষার্থী। এঘটনায় সিলেটে অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ৭৬ জনকে আসামি করে হত্যা মামলা দায়ের করা হয়েছে।

সোমবার (১৯ আগস্ট) শাবির গণিত বিভাগের শিক্ষার্থী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শাবি শাখার সমন্বয়ক হাফিজুল ইসলাম বাদী হয়ে এ মামলা করেন।

মামলার এজাহার সুত্রে জানা যায়, আসামির তালিকায় রয়েছেন শাবির সাবেক উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন, উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন, প্রক্টর অধ্যাপক মো. কামরুজ্জামান চৌধুরী, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী।

মামলার এজহারে থাকা বাকি আসামিরা হলেন, উপ-কমিশনার (উত্তর) আজবাহার আলী শেখ, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম উত্তর) মো. সাদেক দস্তগীর কাউছার, জালালাবাদ থানার অফিস ইনচার্জ মো. মিজানুর রহমান, অফিসার ইনচার্জ (তদন্ত) আবু খালেদ মো. মামুন, সিলেট-৩ আসনের সাবেক এমপি হাবিবুর রহমান হাবিব, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও সাবেক এমপি শফিউল আলম চৌধুরী নাদেল, সুনামগঞ্জ-১ আসনের এমপি রনজিত সরকার, সিলেট সিটি ২০নং ওয়ার্ডের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, ৮নং ওয়ার্ড কাউন্সিলর জগদীশ চন্দ্র দাস, ৩২নং ওয়ার্ড কাউন্সিলর ও সিলেট সরকারি কলেজ ছাত্রলীগ সভাপতি রুহেল আহমদ।

এছাড়া আওয়ামী লীগ নেতা বিধান সাহা, সিলেট মহানগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি আফতাব হোসেন খান, সিলেট মহানগর যুবলীগ সভাপতি আলম খান মুক্তি, সিলেট জেলা ছাত্রলীগ সভাপতি নাজমুল ইসলাম, সাধারণ সম্পাদক রাহেল সিরাজ, মহানগর ছাত্রলীগ সভাপতি কিশোয়ার জাহান সৌরভ, সাধারণ সম্পাদক নাঈম আহমদ, শাবি ছাত্রলীগ সভাপতি খলিলুর রহমান, সাধারণ সম্পাদক সজিবুর রহমানসহ শাবি ছাত্রলীগের নেতা-কর্মী ও পুলিশের এসআই ও কনস্টেবল।

উল্লেখ্য, গত ১৮ জুলাই কোটা সংস্কার আন্দোলন ঘিরে শাবিতে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশ ও ছাত্রলীগের সংঘর্ষের ঘটনা ঘটে। ওইদিন পুলিশের ধাওয়ায় নিরাপদ আশ্রয়ের সন্ধানে কয়েক বন্ধুর সঙ্গে খাল পার হতে গিয়ে ডুবে মারা যান শাবির কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড পলিমার সায়েন্স বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রুদ্র সেন।

 
Electronic Paper