ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

উপাচার্যের পদত্যাগের দাবিতে যবিপ্রবিতে ষষ্ঠ দিনের মতো বিক্ষোভ

মোস্তফা গালিব, যবিপ্রবি
🕐 ৬:২৫ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২৪

উপাচার্যের পদত্যাগের দাবিতে যবিপ্রবিতে ষষ্ঠ দিনের মতো বিক্ষোভ

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য, ট্রেজারার, রেজিস্ট্রার, রিজেন্ট বোর্ড সদস্যসহ উপাচার্যের সকল অনুসারীর পদত্যাগের দাবিতে ষষ্ঠ দিনের মতো বিক্ষোভ মিছিল ও ‘মার্চ টু প্রশাসনিক ভবন’ কর্মসূচি পালন করেছে সাধারণ শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের তোপের মুখে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মো. আনিছুর রহমান।

মঙ্গলবার (২০ আগস্ট) বেলা ১২টায় উপাচার্য ও তার সিন্ডিকেটের পদত্যাগের দাবিতে বিক্ষেভ করে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। মিছিলটি কাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ট্রেজারার অধ্যাপক ড. মো. আনিছুর রহমানের ডরমেটরির বাসার সামনে অবস্থান নিয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা। পরবর্তীতে শিক্ষার্থীদের তোপের মুখে পদত্যাগ করেন ট্রেজারার আনিছুর রহমান।

পরবর্তীতে প্রশাসনিক ভবনের সামনে এসে সমাবেশ করেন আন্দোলনকারীরা। সমাবেশে বক্তারা উপাচার্যসহ, ট্রেজারার, উপাচার্যের সকল সিন্ডিকেট, রিজেন্ট বোর্ড সদস্য ড. ইকবাল কবির জাহিদসহ উপাচার্যের সকল অনুসারীদের পদত্যাগের জোর দাবি জানান।

গণিত বিভাগের শিক্ষার্থী সুমন আলী বলেন, উপাচার্য মাইক্রোবায়োলজি বিভাগের হওয়ায় তিনি প্রশাসনিক বড় পদগুলোতে ওই বিভাগের শিক্ষক নিয়োগ দিয়ে তার বলয় বড় করেছে, বৈষম্য সৃষ্টি করেছে। এসব সিন্ডিকেটও ভেঙে দিতে হবে।

কেমিকৌশল বিভাগের সাদেকা শাহানি উর্মি বলেন, আমরা গত বুধবার থেকেই বিভিন্ন দফা নিয়ে আন্দোলন করে যাচ্ছি আজকেও আমরা সেই আন্দোলন সচল রেখেছি। ড. আনোয়ার হোসেন স্যার এই বিশ্ববিদ্যালয়ের ভিসি হওয়ার যোগ্যতা হারিয়েছেন। তার কাছে আমরা যেই দাবিগুলা নিয়ে গিয়েছিলাম। সেইগুলা যদি তিনি একটাও মেনে নিতেন তাহলে আমরা বলতে পারতাম তিনি ভিসি হওয়ার যোগ্যতা রাখেন।

 
Electronic Paper