ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

আমেরিকান অনুদান পেতে যাচ্ছে শাবির ‘এসিএস’ সংগঠন

শাবি প্রতিনিধি
🕐 ৫:৪৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৩, ২০২৪

আমেরিকান অনুদান পেতে যাচ্ছে শাবির ‘এসিএস’ সংগঠন

শিক্ষার্থীদের মধ্যে রসায়নের প্রতি আগ্রহ তৈরি, শিক্ষাগত পেশাদার বিকাশের সুযোগ প্রদান এবং রসায়নের ক্ষেত্রে নেটওয়ার্কিং তৈরির প্রয়াসে আমেরিকান ১০০০ ডলারের অনুদান পেতে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘এসিএস ইন্টারন্যাশনাল স্টুডেন্ট চ্যাপ্টার’।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) দুপুরের বিষয়টি নিশ্চিত করেছেন এসিএস ইন্টারন্যাশনাল স্টুডেন্ট চ্যাপ্টার, সাস্টের ভিপি ফারিহা সানজিদা।

এসিএস ইন্টারন্যাশনাল স্টুডেন্ট চ্যাপ্টার, সাস্ট সম্প্রতি আমেরিকান কেমিক্যাল সোসাইটি (ACS) থেকে ACS Corporation Associate International Chapter Grant পেয়েছে। এই গ্রান্টের মাধ্যমে তারা আমেরিকান ১০০০ ডলারের অনুদান পেতে যাচ্ছে। এই গ্রান্টের মূল উদ্দেশ্য একাডেমিয়া এবং ইন্ডাস্ট্রিয়াল জীবনের সাথে যোগসূত্র তৈরি করা।

এসিএস ইন্টারন্যাশনাল স্টুডেন্ট চ্যাপ্টার, সাস্ট ২০২৩ সালের নভেম্বর মাসে যাত্রা শুরু করে। যা ‘আমেরিকান কেমিক্যাল সোসাইটি’র (ACS) সাথে সংশ্লিষ্ট ‘ইন্টারন্যাশনাল স্টুডেন্ট চ্যাপ্টার’ এর একটি সংগঠন। সংগঠনটি আমেরিকান কেমিক্যাল সোসাইটি কর্তৃক প্রদত্ত নিয়মকানুন মেনে শিক্ষার্থী নির্ভর নানামুখী কর্মসূচি করে থাকে।

বর্তমানে এই চ্যাপ্টারে শাবির রসায়ন বিভাগ সর্বমোট ৫৪ জন এক্সিকিউটিভ সদস্য রয়েছেন। সংগঠনটির উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের মধ্যে রসায়নের প্রতি আগ্রহ তৈরি করা, শিক্ষাগত পেশাদার বিকাশের সুযোগ প্রদান করা এবং রসায়নের ক্ষেত্রে নেটওয়ার্কিং সহযোগিতার মাধ্যমে একটি প্ল্যাটফর্ম তৈরি করা।

এব্যাপারে এসিএস ইন্টারন্যাশনাল স্টুডেন্ট চ্যাপ্টার, সাস্ট এর প্রতিষ্ঠাতা সভাপতি হাবিবুর রহমান বলেন, ‘আমাদের মূল লক্ষ্য লেখাপড়ার পাশাপাশি বিভিন্ন কো-কারিকুলার অ্যাকটিভিটিসের মাধ্যমে নেতৃত্বদানের গুণাবলি অর্জন করা। এরই পরিপ্রেক্ষিতে আমাদের প্রচেষ্টায় এই চ্যাপ্টারের যাত্রা শুরু হয়, যার মাধ্যমে আমরা খুব সহজেই ইন্টারন্যাশনাল কমিউনিটির সাথে যুক্ত থাকতে পারছি। আমরা ইতোমধ্যে বেশকিছু কাজ করেছি এবং এই গ্রান্ট আমাদের সকলকে নতুন উদ্যমে কাজ করতে অনুপ্রাণিত করবে।

 
Electronic Paper