ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইবি ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

ইবি প্রতিনিধি
🕐 ৬:১৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৩, ২০২৪

ইবি ছাত্রলীগ কর্মীকে গণধোলাই

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক ছাত্রলীগ কর্মী শিক্ষার্থীদের হাতে গণধোলাইয়ের শিকার হয়েছেন। সোমবার (২ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টার দিকে আবাসিক হল থেকে জিনিসপত্র আনতে গেলে তিনি এ গণধোলাইয়ের শিকার হন। তবে ঘটনাস্থলে উপস্থিত হয়ে তাকে উদ্ধার করে নিরাপদে গাড়িতে তুলে দেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ইবির সমন্বয়করা।

জানা গেছে, ভুক্তভোগী জাকি ইসলাম ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে থাকতেন। তিনি শাখা ছাত্রলীগের সভাপতি ফয়সাল সিদ্দিকী আরাফাতের অনুসারী সক্রিয় কর্মী ছিলেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, আওয়ামী লীগ সরকার পতনের পরে আজকেই প্রথম জাকি ক্যাম্পাসে প্রবেশ করেন। তার নিজের এবং একই হলের আরও দুই পোস্টেড ছাত্রলীগ নেতার জিনিসপত্র নিয়ে যাওয়া জন্য তিনি ক্যাম্পাসে আসে। যাবতীয় জিনিসপত্র ভ্যানে উঠিয়ে বের হওয়ার সময় শিক্ষার্থীদের সাথে তার বাকবিতণ্ডা হয়৷ একপর্যায়ে শিক্ষার্থীরা তার উপর চড়াও হলে তিনি আতঙ্কিত হয়ে বঙ্গবন্ধু হল গেট থেকে দৌঁড়ে পালানোর চেষ্টা করেন। পরে পুকুরপাড় হয়ে সাদ্দাম হোসেন হল সংলগ্ন ক্রিকেট মাঠের দিকে আসলে বিপরীত পাশ থেকে শিক্ষার্থীদের আরেকটি গ্রুপ তাকে ধরে ফেলে। এসময় তাকে চড়-থাপ্পড় ও কিল ঘুষি মারা হয়। ঘটনা জানার পরপরই সেখানে পৌঁছান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়করা। পরে বিষয়টির মীমাংসা করে জাকিকে নিরাপদে ক্যাম্পাসের বাইরে বের করে দেয়া হয়।

শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, ছাত্রলীগ নেতাকর্মীদের হাতে তারা বিভিন্ন সময় শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছেন। জোরপূর্বক প্রোগ্রামে নিয়ে যাওয়া এ বিভিন্নভাবে অত্যাচার করা হয়েছে। তাদের ইচ্ছার বাইরে কোনো শিক্ষার্থী কথা বলতে পারতো না। তাদেরকে সঙ্গ দিয়ে চুনোপুঁটিরা ক্ষমতার দাপট দেখিয়েছে।

ভুক্তভোগী জাকির ভাষ্য, হলে থাকতে হলে ছাত্রলীগ করতে হতো। আর তাই সেও ছাত্রলীগের সঙ্গে জড়িয়ে যায়। তবে ছাত্রলীগে তার কোন পদ-পদবি ছিল না।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ইবির সমন্বয়ক এস এম সুইট জানান, শিক্ষার্থীরা জাকিকে মারতে উদ্যত হলে সমন্বয়করা গিয়ে থামান এবং তাকে উদ্ধার করেন। পরে সমন্বয়কদের উপস্থিতিতে তাকে নিরাপদে ক্যাম্পাসের বাইরে বের করে গাড়িতে তুলে দেয়া হয়।

 
Electronic Paper