ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বিশ্বসেরা গবেষকের তালিকায় যবিপ্রবির তিন শিক্ষক

মোস্তফা গালিব, যবিপ্রবি
🕐 ৯:১৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৭, ২০২৪

বিশ্বসেরা গবেষকের তালিকায় যবিপ্রবির তিন শিক্ষক

বিশ্বসেরা ২% গবেষকের তালিকায় স্থান পেয়েছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) তিনজন শিক্ষক। মার্কিন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডস ভিত্তিক বিশ্বের প্রথম সারির চিকিৎসা ও বিজ্ঞান বিষয়ক নিবন্ধ প্রকাশনা সংস্থা ‘এলসেভিয়ার’-এর সমন্বিত জরিপে গতকাল সোমবার (১৬ সেপ্টেম্বর) এ তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় পুরো এক বছরের গবেষণা ও আরেকটি পেশাগত ভিত্তিতে সেরা গবেষক নির্ধারণ করা হয়। এক বছরের গবেষণার ভিত্তিতে নির্ধারিত তালিকায় স্থান পেয়েছেন যবিপ্রবির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার ইমরান খান, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোঃ জাভেদ হোসেন খান এবং পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং (পিএমই) বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ আমিনুল ইসলাম।

বিশ্বসেরা গবেষক তালিকায় স্থান পেয়ে ড. ইঞ্জিনিয়ার ইমরান খান বলেন, গবেষণায় বাংলাদেশের অর্জন বিশ্বের অনেক দেশ থেকে এখনো অনেক পিছনে, তারপরও টানা ৫ম বারের মত বিশ্বের টপ ২% গবেষকের তালিকায় স্থান করে নিতে পেরে বাংলাদেশী হিসাবে খুবই আনন্দিত। তবে এবারের আনন্দটা একটু ভিন্ন মাত্রার, কারণ ৫ আগস্টে পর এই নতুন বাংলাদেশে এটা আমার তথা যবিপ্রবির জন্য একটা দারুণ সুখবর। এই ধরনের অর্জন গবেষণার প্রতি আমাদের দায়িত্ব ও কর্তব্যকে আরও বাড়িয়ে দেয়। আমি চাই যবিপ্রবি হতে আমার আরও সহকর্মী এই তালিকায় অর্ন্তভুক্ত হোক এবং যবিপ্রবি তথা বাংলাদেশের নাম উজ্জল করুক। তবে এক্ষেত্রে গবেষণা তথা গবেষণা প্রবন্ধ প্রকাশনার জন্য উন্নত বিশ্বের মত আমাদের যবিপ্রবিতেও প্রণোদনার ব্যবস্থা রাখা প্রয়োজন।

উল্লেখ্য, এলসেভিয়ার প্রতিবছর প্রায় ২০০০ এর উপরে জার্নাল প্রকাশ করে। প্রকাশিত জার্নালে নিবন্ধের সংখ্যা ২,৫০,০০০ এর বেশি এবং এর আর্কাইভে ৭০ লক্ষের অধিক প্রকাশনা রয়েছে।

 
Electronic Paper