ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শাবিতে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ

শাবি প্রতিনিধি
🕐 ৪:০৫ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২৪

শাবিতে উপাচার্য, উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ নিয়োগ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) নতুন উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এপ্লাইড কেমিস্ট্রি এন্ড কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. এ এম সরওয়ারউদ্দিন চৌধুরী। এছাড়া উপ-উপাচার্য হিসেবে শাবির গণিত বিভাগের অধ্যাপক ড. মোঃ সাজেদুল করিম ও কোষাধ্যক্ষ হিসেবে সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. মোঃ ইসমাইল হোসেনকে নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের অনুমোদনক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের উপ সচিব মোছা. রোখছানা বেগম স্বাক্ষরিত আলাদা তিনটি প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮৭-এর ধারা ১১(১) অনুযায়ী উপাচার্য, ১৯৮৭-এর ধারা ১৩(১) অনুযায়ী উপ-উপাচার্য ও ১৯৮৭-এর ধারা ১৪(১) অনুযায়ী কোষাধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়েছে।

উপাচার্যের নিয়োগ শর্তে বলা হয়, ভাইস চ্যান্সেলর হিসেবে তার নিয়োগের মেয়াদ যোগদানের তারিখ হতে ৪ (চার) বছর হবে। ভাইস চ্যান্সেলর পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতাদি পাবেন। তিনি বিধি অনুযায়ী ভাইস চ্যান্সেলর পদের সাথে সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন। তিনি বিশ্ববিদ্যালয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে সার্বক্ষণিক বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে অবস্থান করবেন। মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

এদিকে জানা যায়, ড. এ এম সরওয়ারউদ্দিন চৌধুরী ঢাকা বিশ্ববিদ্যালয়ের এপ্লাইড কেমিস্ট্রি বিভাগ থেকে ১৯৮৮ সালে স্নাতক ও ১৯৯০ সালে স্নাতকোত্তর ডিগ্রী এবং পরবর্তীতে জাপানের হোক্কাইদো বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি লাভ করেন।

উপাচার্য ছাড়া এদিন শাবিপ্রবিতে নিয়োগ দেওয়া হয়েছে উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ।

উপ-উপাচার্যের নিয়োগ শর্তে বলা হয়, প্রো-ভাইস চ্যান্সেলর হিসেবে তার নিয়োগের মেয়াদ ৪ (চার) বছর হবে; এই পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতন ভাতাদি পাবেন; তিনি বিধি অনুযায়ী প্রো-ভাইস চ্যান্সেলর পদের সাথে সংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন; তিনি বিশ্ববিদ্যালয়ের আইন ও সংবিধি দ্বারা নির্ধারিত ও ভাইস চ্যান্সেলর কর্তৃক প্রদত্ত ক্ষমতা প্রয়োগ ও দায়িত্ব পালন করবেন; মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

কোষাধ্যক্ষের নিয়োগ শর্তে বলা হয়, কোষাধ্যক্ষ হিসেবে তার নিয়োগের মেয়াদ ০৪ (চার) বছর হবে; উপর্যুক্ত পদে তিনি তার বর্তমান পদের সমপরিমাণ বেতনভাতাদি প্রাপ্য হবেন; তিনি বিধি অনুযায়ী পদসংশ্লিষ্ট অন্যান্য সুবিধা ভোগ করবেন এবং সার্বক্ষণিকভাবে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অবস্থান করবেন; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন, ১৯৮৭ এর ধারা ১৪ এর উপধারা (৩), (৪), (৫), (৬) ও (৭) অনুসারে কোষাধ্যক্ষের দায়িত্ব পালন করবেন; এবং মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলর প্রয়োজনে যে কোনো সময় এ নিয়োগ বাতিল করতে পারবেন।

 
Electronic Paper