ঢাকা, রবিবার, ৩০ জুন ২০২৪ | ১৬ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

রাশিয়ায় বন্দুক হামলায় নিহত ১৫

অনলাইন ডেস্ক
🕐 ৩:৪৭ অপরাহ্ণ, জুন ২৪, ২০২৪

রাশিয়ায় বন্দুক হামলায় নিহত ১৫

রাশিয়ার উত্তর ককেশাস প্রজাতন্ত্র দাগেস্তানে পুলিশ, গির্জা ও ইহুদি উপাসনালয়ে হামলা হয়েছে। বন্দুকধারীরা পেন্টেকস্টের অর্থোডক্স উৎসবের দিন ডারবেন্ট ও মাখাচকালা শহরে গুলি চালিয়েছে। এ হামলায় বহু মানুষ হতাহত হয়েছেন।নিহতদের মধ্যে অন্তত সাত পুলিশ কর্মকর্তা ছাড়াও একজন পাদ্রী ও একজন নিরাপত্তারক্ষী রয়েছেন। এছাড়া হামলাকারীদের মধ্যে ছয়জন মারা গেছেন। বাকিদের ধরতে অভিযান চালাচ্ছে পুলিশ।

তবে এই হামলার সঙ্গে কারা জড়িত, তা এখনো শনাক্ত করা যায়নি। যদিও দাগেস্তানে অতীতেও জঙ্গি গোষ্ঠীর হামলা হয়েছে। কিন্তু এবার এখনো এই হামলার দায় কোনো গোষ্ঠী স্বীকার করেনি। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, এ হামলাকে সন্ত্রাসী কর্মকাণ্ড আখ্যা দিয়ে তদন্ত শুরু করেছে রুশ কর্তৃপক্ষ।

রোববারের (২৩ জুন) এ হামলায় দুটি গির্জা ও দুটি ইহুদি উপাসনালয়কে লক্ষ্যবস্তু করা হয়। দাগেস্তানের সবচেয়ে বড় শহর মাখাচকালায় এক অর্থোডক্স গির্জার পাদ্রীকে হত্যা করা হয়েছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, কালো পোশাক পরা কয়েকজন ব্যক্তি পুলিশের গাড়িতে গুলি করছে। খবর পেয়ে দ্রুতই ঘটনাস্থলে আসেন জরুরি পরিষেবার সদস্যরা।

প্রাচীন ইহুদি সম্প্রদায়ের আবাসস্থল হিসেবে খ্যাত ডারবেন্টে তাদের উপাসনালয় ছাড়াও একটি গির্জায় আক্রমণ করে বন্দুকধারীরা। পরে তারা সেখানে আগুন ধরিয়ে দেয়।

এছাড়াও সেরগোকল গ্রামে পুলিশের গাড়িতে হামলা হয়েছে। এ ঘটনার পর মাখাচকালার কাছে সার্গোকালিনস্কি জেলার প্রধান মাগোমেদ ওমরভকে আটক করেছে পুলিশ। তার দুই ছেলে হামলাকারীদের মধ্যে রয়েছে বলেও পুলিশের কাছে খবর আছে।

 
Electronic Paper