ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪ | ১৯ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ইসরায়েলি কারাগার থেকে ৫৫ ফিলিস্তিনির মুক্তি লাভ

অনলাইন ডেস্ক
🕐 ৬:২১ অপরাহ্ণ, জুলাই ০১, ২০২৪

ইসরায়েলি কারাগার থেকে ৫৫ ফিলিস্তিনির মুক্তি লাভ

ইসরায়েলের কারাগার থেকে ৫৫ জন ফিলিস্তিনিকে মুক্তি দেয়া হয়েছে। তাদের মধ্যে গাজা উপত্যকার প্রধান হাসপাতালের পরিচালকও রয়েছেন। বিভিন্ন সময় তাদের এই উপত্যকা থেকে আটক করেছিল ইসরায়েলি সেনারা। আরব নিউজের তথ্যের বরাতে এমনটাই জানা গেছে।

গত নভেম্বরে ইসরায়েলি বাহিনী আলশিফা হাসপাতালে হামলা করে। তখন হাসপাতালের পরিচালক মোহাম্মদ আবু সেলমিয়াকে আটক করা হয়। ইসরায়েলির বাহিনীর দাবি, এই হাসপাতালকে সামরিক উদ্দেশে ব্যবহার করেছে হামাস। এমনকি হাসপাতাল কমপ্লেক্সের ভেতরে একটি সুড়ঙ্গ উন্মোচনের দাবি করে তারা। যদিও ইসরায়েলের এই অভিযোগ অস্বীকার করেছেন আবু সেলমিয়াসহ অন্যান্য কর্মীরা।

দক্ষিণ গাজার নাসের হাসপাতালের পরিচালক নাহেদ আবু তাইমা, বলেছেন, আবু সেলমিয়াসহ ৫৫ জন ফিলিস্তিনি বন্দিকে সোমবার ইসরায়েলের কারাগার থেকে মুক্তি দেয়া হয়েছে। তাদের মধ্যে পাঁচজন ছাড়া বাকি সবাইকে স্বাস্থ্য পরীক্ষার জন্য নাসের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। আর অন্য পাঁচজনকে দেইর আল-বালাহের আল-আকসা শহীদ হাসপাতালে নেয়া হয়েছে।

ইসরায়েলের কারাগার থেকে মুক্ত হওয়ার পর আবু সেলমিয়া বলেছেন, ফিলিস্তিনি বন্দিদের সঙ্গে দুর্ব্যবহার করে ইসরায়েলি কর্তৃপক্ষ। প্রতিদিন তাদের শারীরিক ও মানসিক অবমাননার শিকার হতে হয়।

৯ মাসের বেশি সময় ধরে অব্যাহত ইসরায়েলি হামলায় গাজার স্বাস্থ্য ব্যবস্থা একেবারে ধসে পড়েছে। ছোট্ট এই উপত্যকার অধিকাংশ হাসপাতাল অচল হয়ে পড়েছে। এ ছাড়া অনেক হাসপাতালের কার্যক্রম সীমিত হয়ে পড়েছে। এর ফলে ইসরায়েলি বোমায় হতাহত বেসামরিক ফিলিস্তিনিদের জীবন হুমকির মুখে পড়ছে।

 
Electronic Paper