ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

টরন্টোতে বন্যায় বিদ্যুৎ বিভ্রাট,ভোগান্তিতে লাখো গ্রাহক

অনলাইন ডেস্ক
🕐 ৮:৫৮ পূর্বাহ্ণ, জুলাই ১৭, ২০২৪

টরন্টোতে বন্যায় বিদ্যুৎ বিভ্রাট,ভোগান্তিতে লাখো গ্রাহক

উত্তর আমেরিকার দেশ কানাডার টরন্টোর কিছু অংশ বন্যার কবলে পড়েছে। প্রবল ঝড়-বৃষ্টির পর সেখানে এই বন্যা দেখা দেয়। এছাড়া দুর্যোগের কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন প্রায় পৌনে ২ লাখ গ্রাহক।

একইসঙ্গে ফ্লাইট চলাচলও ব্যাহত হয়েছে। বুধবার (১৭ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, তিনটি প্রবল ঝড়ের জেরে রেকর্ড বৃষ্টির পর কানাডার টরন্টোর কিছু অংশ প্লাবিত হয়েছে। এছাড়া লাখো গ্রাহক বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছেন এবং শহরের মধ্য দিয়ে যাওয়া প্রধান মোটরওয়েতে আটকা পড়েছেন অনেক চালক।

এনভায়রনমেন্ট কানাডা জানিয়েছে, মঙ্গলবার টরন্টোতে প্রায় ১০০ মিমি (৪ ইঞ্চি) বৃষ্টিপাত হয়েছে, যা ১৯৪১ সালে এই শহরের দৈনিক বৃষ্টিপাতের রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

বেশ কিছু ছবি এবং ভিডিওতে উত্তর আমেরিকার এই দেশটির এই শহরজুড়ে ভয়াবহ বন্যা, প্রায় নিমজ্জিত বহু গাড়ি, এবং ইউনিয়ন স্টেশনে সিঁড়ি বেয়ে পানি নামতে দেখা গেছে। পপ তারকা ড্রেক ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করেছেন, যেখানে তার টরন্টোর বাড়ি ‘দ্য অ্যাম্বাসি’-এর কিছু অংশ নিমজ্জিত হয়ে বলে দেখা যাচ্ছে।

টরন্টো হাইড্রো অনুসারে, রেকর্ড বৃষ্টি ও ঝড়ের কারণে টরন্টোর ১ লাখ ৬৭ হাজারেরও বেশি গ্রাহককে বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছেন। অন্টারিও লেকের টরন্টো দ্বীপপুঞ্জের বিলি বিশপ বিমানবন্দর থেকে বেশ কয়েকটি ফ্লাইট বিলম্বিত বা বাতিল করা হয়েছে।

ডন নদীর সংলগ্ন ডন ভ্যালি পার্কওয়ে নামে একটি প্রধান মোটরওয়ে বন্যার কারণে উভয় দিকেই অবরুদ্ধ অবস্থায় ছিল। অন্টারিও হাইওয়ে ৪১০ও বন্ধ ছিল। ক্রুরা সেখানে রাস্তা পরিষ্কার করার কাজ করছে, তবে এটি সহসাই খুলবে না বলে ধারণা করছে পুলিশ।

কর্তৃপক্ষ জানিয়েছে, তারা অন্তত ১৪ জনকে উদ্ধার করেছে, যার মধ্যে একজন ব্যক্তি তার গাড়ির ছাদ থেকে ছিটকে পড়েছিলেন। শহরের কেন্দ্রস্থলের বিশাল এলাকা কাজের সময় বিদ্যুৎহীন হয়ে পড়ার পর টরন্টোর ফায়ার সার্ভিস লিফটে আটকে থাকা লোকদের কাছ থেকে অসংখ্য কল পেয়েছে।

আবহাওয়াবিদরা বলেছেন, মঙ্গলবারের রেকর্ড বৃষ্টিপাত টানা তিনটি ঝড়ের কারণে হয়েছে। আবহাওয়াবিদ ডেভ ফিলিপস স্থানীয় নিউজ স্টেশন সিপি২৪-কে বলেছেন, আমাদের স্বাভাবিকভাবে জুলাই মাসে পুরো বজ্রঝড় ও সিস্টেমের তুলনায় তিন ঘণ্টায় ২৫ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে।

টরন্টো এবং অঞ্চল সংরক্ষণ কর্তৃপক্ষ সতর্ক করেছে, শহরের উপকূল, নদী এবং স্রোতের কাছাকাছি অঞ্চলগুলোতে বিশেষত বন্যার প্রবণতা রয়েছে। টরন্টোতে এক ডজনেরও বেশি নদী রয়েছে, যা সেখানকার পানির স্তর বৃদ্ধির জন্য ঝুঁকিপূর্ণ করে তুলেছে।

টরন্টোর মেয়র অলিভিয়া চৌ বলেছেন, তিনি জানেন না কেন বন্যাপ্রবণ ডন ভ্যালি পার্কওয়েটি দিনের শুরুতেই বন্ধ করে দেওয়া হয়নি। একইসঙ্গে শহরটিতে পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিতের মাধ্যমে যেন সেখানে ভবিষ্যতে অনুরুপ বন্যা না ঘটে সেই লক্ষ্যে তারা কাজ করছেন বলেও জানান তিনি।

 
Electronic Paper