ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৪ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

কোটা আন্দোলনকারীদের নিরাপত্তা দেয়ার আহ্বান জাতিসংঘের

অনলাইন ডেস্ক
🕐 ১১:৩৯ পূর্বাহ্ণ, জুলাই ১৭, ২০২৪

কোটা আন্দোলনকারীদের নিরাপত্তা দেয়ার আহ্বান জাতিসংঘের

ছাত্রদের কোটা আন্দোলন নিয়ে সৃষ্ট পরস্থিতি সম্পর্কে যথেষ্ট পরিমাণে অবহিত জাতিসংঘ। তারা বিষয়টি নিবিড়ভাবে এবং উদ্বেগের সঙ্গে পর্যবেক্ষণ করছে। একই সঙ্গে বিক্ষোভকারী শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানিয়েছে।

নিয়মিত ব্রিফিংয়ে সাংবাদিক মুশফিকুল ফজল আনসারির এক প্রশ্নের জবাবে এসব কথা বলেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁর মুখপাত্র স্টিফেন ডুজাররিক। তার কাছে মুশফিক জানতে চান- সরকারি চাকরি ব্যবস্থায় কোটা ব্যবস্থার পরিবর্তে মেধাভিত্তিতে নিয়োগের দাবিতে বাংলাদেশ জুড়ে প্রতিবাদ বিক্ষোভ হচ্ছে। নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর সঙ্গে সরকারি দলের ছাত্র সংগঠন ছাত্রলীগ হামলা করেছে বিক্ষোভকারীদের ওপর। এতে কমপক্ষে ৬ জন শিক্ষার্থী নিহত হয়েছেন। এই পরিস্থিতি সম্পর্কে মহাসচিব কি অবহিত?

উত্তরে স্টিফেন ডুজাররিক বলেন- হ্যাঁ। আমরা পরিস্থিতি সম্পর্কে খুব ভালভাবে অবহিত। নিবিড়ভাবে এবং উদ্বেগের মাধ্যমে এই পরিস্থিতি পর্যবেক্ষণ করছি আমরা।

আমি মনে করি বাংলাদেশ হোক বা বিশ্বের যেকোনো স্থানেই হোক, জনগণের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ বিক্ষোভ করার অধিকার আছে। যেকোনো রকম হুমকি বা সহিংসতা থেকে বিক্ষোভকারীদের সুরক্ষিত রাখতে আমরা বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানাই- বিশেষ করে ওইসব মানুষ, যাদের শান্তিপূর্ণ প্রতিবাদ বিক্ষোভে অতিরিক্ত সুরক্ষা প্রয়োজন হতে পারে। এমন ব্যক্তির মধ্যে আছেন যুব শ্রেণি, শিশু এবং বিকলাঙ্গরা। শান্তিপূর্ণভাবে প্রতিবাদ বিক্ষোভ করার মৌলিক মানবিক অধিকার থাকা উচিত। এসব অধিকারকে সুরক্ষিত রাখা উচিত সরকারের।

 
Electronic Paper