ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভারতের উত্তরপ্রদেশে বন্যায় নিহত ১০, চলছে উদ্ধার তৎপরতা

অনলাইন ডেস্ক
🕐 ৮:২২ পূর্বাহ্ণ, জুলাই ১৮, ২০২৪

ভারতের উত্তরপ্রদেশে বন্যায় নিহত ১০, চলছে উদ্ধার তৎপরতা

আয়তন ও লোকসংখ্যার হিসেবে ভারতের বৃহত্তম রাজ্য উত্তরপ্রদেশের বিভিন্ন জেলায় ব্যাপক বন্যা দেখা দিয়েছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যের বিভিন্ন বন্যা কবলিত এলাকায় প্রাণ হারিয়েছেন অন্তত ১০ জন।

প্রবল বর্ষণ ও পাহাড়ি ঢলে গঙ্গা ও তার সঙ্গে সম্পর্কিত নদ-নদীগুলোর পানি বৃদ্ধি বন্যার প্রধান কারণ। রাজ্য সরকারের তথ্য অনুযায়ী, বন্যার পানিতে ডুবে গত ২৪ ঘণ্টায় রাজ্যের মোরাদাবাদ জেলায় ৩ জন, গোরক্ষপুরে ৩ জন, এবং পিলভিট, ললিতপুর, গাজিপুর এবং ইতাহ জেলায় একজন করে মানুষের মৃত্যু হয়েছে।

উত্তরপ্রদেশ রাজ্য সরকারের ত্রাণ কমিশনার অফিস থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এই মুহূর্তে রাজ্যের লাখিমপুর খেরি, কুশিনগর, শাহজাহানপুর, বারাবাঁকি, সিদ্ধার্থনগর, বাল্লিয়া, গোরক্ষপুর, উন্নাও, দেউরিয়াসহ মোট ২৩ জেলার ৬০১টি গ্রামে বন্যার কবলে পড়েছেন দুই লাখেরও বেশি মানুষ। বন্যার্তদের জন্য সরকারি উদ্যোগে রাজ্যজুড়ে ১,১০১টি আশ্রয় শিবির গড়ে তোলা হয়েছে।

ত্রাণ কমিশনার জিএস নবীন কুমার জানিয়েছেন, বন্যাবিধ্বস্ত গ্রামগুলোতে ইতোমধ্যে ২,১৩৫টি মেডিক্যাল দল পাঠানো হয়েছে। পানিবন্দি লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নিতে উদ্ধার তৎপরতা চালাচ্ছে জাতীয় এবং রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৪টি দল। ২,৮৩৮টি নৌকায় চলছে উদ্ধারকাজ।

 
Electronic Paper