ঢাকা, রবিবার, ৮ সেপ্টেম্বর ২০২৪ | ২৩ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে বৃটিশ পার্লামেন্টে উদ্বেগ

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৯:৩৬ অপরাহ্ণ, জুলাই ২৪, ২০২৪

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে বৃটিশ পার্লামেন্টে উদ্বেগ

বাংলাদেশের বর্তমান পরিস্থিতিতে বৃটিশ পার্লামেন্টে ‘আরলি ডে মোশন’ উত্থাপন করেছেন লেবার দলের এমপি আপসানা বেগম। বৃটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে এই মোশনের কথা জানানো হয়েছে।

‘স্টুডেন্ট প্রটেস্টস ইন বাংলাদেশ’ শীর্ষক ওই মোশনে আপসানা বেগম বলেছেন- বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে এই হাউস উদ্বিগ্ন, বিশেষত, কোটা বিরোধী আন্দোলন করতে গিয়ে বিপুল সংখ্যক শিক্ষার্থী নিহত হয়েছেন এবং ভয়াবহভাবে আহত হয়েছেন-এটা আতঙ্কজনক।

বাংলাদেশের সুপ্রিম কোর্ট সর্বশেষ কোটা ব্যবস্থা নিয়ে রায় দিলেও বিক্ষোভে অংশ নেয়া বাংলাদেশের শিক্ষার্থী ও সাধারণ মানুষের নিরাপত্তা নিয়েও উদ্বেগ রয়ে গেছে। এই হাউস বিশ্বাস করে, তাদের প্রতি সহিংসতা, বেআইনি হত্যা, ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া, অন্যান্য ধরণের দমনপীড়ন অগ্রহণযোগ এবং তা বাংলাদেশের মানবাধিকারের বাধ্যবাধকতার সঙ্গে সাংঘর্ষিক। বেসামরিক নাগরিকদের সম্ভাব্য দীর্ঘমেয়াদি পরিণতি সম্পর্কে আমরা উদ্বিগ্ন। মোশনে প্রতিবাদ করার অধিকার, সমাবেশ ও মত প্রকাশের স্বাধীনতা যেকোনো কার্যকর গণতন্ত্রের জন্য অবিচ্ছেদ্য ও মৌলিক অধিকার বলে উল্লেখ করা হয়।

কোনো একটি নির্দিষ্ট ঘটনা সম্পর্কে পার্লামেন্টের দৃষ্টি আকর্ষণ করতে হাউস অব কমন্সের সদস্যরা ব্যবহার করেন ‘আরলি ডে মোশন’। এতে স্বাক্ষর করে সমর্থন দেখাতে পারেন অন্য এমপিরা। আপসানা বেগমের মোশনে স্বাক্ষর করেন লেবার দলের সাবেক নেতা জেরেমি করবিনসহ ১৫ জন এমপি।

 
Electronic Paper