ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ত্রিপুরায় আরও ভারী বৃষ্টির পূর্বাভাস

অনলাইন ডেস্ক
🕐 ১১:৫৫ পূর্বাহ্ণ, আগস্ট ২৪, ২০২৪

ত্রিপুরায় আরও ভারী বৃষ্টির পূর্বাভাস

ভারী বৃষ্টিপাতের ফলে ত্রিপুরায় ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। বন্যায় ভারতের এ অঞ্চলে ইতোমধ্যে ২৩ জনের মৃত্যু হয়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ১৭ লাখ মানুষ। এ অবস্থার মধ্যে ত্রিপুরায় আবারও ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।

ভারতের জাতীয় আবহাওয়া বিভাগ (আইএমডি) শুক্রবার পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলেছে ত্রিপুরার দক্ষিণ, উত্তর, উনাকোতি এবং ধালাই বিভাগে (৭ থেকে ১১ সেন্টিমিটার) ভারী বৃষ্টিপাত হতে পারে। অপরদিকে ত্রিপুরার সববিভাগে বজ্রসহ ঝড় হতে পারে।

আইএমডির পূর্বাভাসে আরও বলা হয়েছে, বঙ্গোপসাগরের উত্তরাংশে একটি নিম্নচাপ তৈরির পরিস্থিতি সৃষ্টি হওয়ার ফলে শিগগির এ বৃষ্টি থামছে না। এছাড়া শনিবারের মধ্যে নিম্নচাপটিগঠিত হওয়া শুরু করবে। বঙ্গপোসাগরের নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হওয়ার সমূহ আশঙ্কা রয়েছে। ফলে এই নিম্নচাপ ও ঘূর্ণিঝড়ের প্রভাবে আরও কয়েকদিন ভারী বর্ষণ হতে পারে ত্রিপুরায়।

গত সপ্তাহে অস্বাভাবিক বৃষ্টিপাতের কারণে ভারতের ত্রিপুরায় দেখা দিয়েছে ভয়াবহ বন্যা। পরবর্তীতে ত্রিপুরায় গোমতী নদীর ওপর তৈরি ডম্বুর বাঁধ খুলে দেওয়া এবং বৃষ্টির কারণে বাংলাদেশে দেখা দেয় স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যা। এতে দেশের বেশ কয়েকটি জেলা মানবিক বিপর্যয়ে পড়েছে।

 

 
Electronic Paper