ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

করিডোর নিয়ন্ত্রণে রাখার ঘোষনা নেতানিয়াহুর, অনিশ্চিত যুদ্ধবিরতি আলোচনা

অনলাইন ডেস্ক
🕐 ৩:৩৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ০৫, ২০২৪

করিডোর নিয়ন্ত্রণে রাখার ঘোষনা নেতানিয়াহুর, অনিশ্চিত যুদ্ধবিরতি আলোচনা

মিসরের সঙ্গে গাজার সীমান্তবর্তী ফিলাদেলফি করিডোরের ওপরে খোলামেলাভাবে নিয়ন্ত্রণ বজায় রাখার ঘোষণা দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এই করিডোর নিয়ে তার এমন গোঁয়ার্তুমিতে গাজা উপত্যকায় যুদ্ধবিরতি ও বন্দিবিনিময় চুক্তি এখন হুমকির মুখে পড়েছে।

গত মে মাসে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ এই করিডোর দখলে নেয় ইসরায়েলি বাহিনী। তারপর থেকে তাদের নিয়ন্ত্রণে রয়েছে এই করিডর। তবে এখন এটিই দুপক্ষের মধ্যে যুদ্ধবিরতি আলোচনার অগ্রগতির প্রধান অন্তরায় হয়ে দাঁড়িয়েছে।

বুধবার (৪ সেপ্টেম্বর) বিদেশি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নেতানিয়াহু বলেন, গাজাকে নিরস্ত্র করতে হলে এই করিডোর ইসরায়েলের নিয়ন্ত্রণে রাখতে হবে, যাতে গাজায় অস্ত্র পাচার বন্ধ করা যায়। তবে ইসরায়েল করিডোর থেকে সরে আসতে পারে যদি কোনো বিকল্প পরিকল্পনা প্রস্তাব করা হয়, যা পাচার প্রতিরোধ করতে সক্ষম হবে।

তবে ফিলাদেলফি করিডরের বিষয়ে এমন অবস্থান নিয়ে ইসরায়েলের অভ্যন্তরে ও বাইরে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন নেতানিয়াহু। ইসরায়েলি সামরিক বাহিনীর কিছু অংশ এবং নিরাপত্তা বিশেষজ্ঞরা মনে করেন, ইসরায়েলি সেনাদের গাজায় স্থায়ীভাবে থাকার প্রয়োজন নেই এবং প্রয়োজন হলে লক্ষ্যভিত্তিক অভিযান চালিয়ে অস্ত্র পাচার বন্ধ করা যেতে পারে।

ইসরায়েল ও হামাসের মধ্যে একটি যুদ্ধবিরতি চুক্তি বাস্তবায়ন করতে কাজ করছে মিসর, যুক্তরাষ্ট্র, ও কাতার। ইসরায়েলের কাছে করিডোর থেকে সরে যাওয়ার জন্য নির্দিষ্ট সময়সীমার দাবি জানিয়েছে মিসর। এ ছাড়া নেতানিয়াহুর এই অবস্থানের সমালোচনা করেছে যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাত।

এক বিবৃতিতে নেতানিয়াহুকে দোষারোপ করে হামাস বলেছে, তার করিডোর থেকে সরে না আসার সিদ্ধান্ত যুদ্ধবিরতির অগ্রগতি ব্যাহত করছে। তিনি ইসরায়েলের আগ্রাসন দীর্ঘায়িত করার চেষ্টা করছেন।

 
Electronic Paper