ঢাকা, সোমবার, ৭ অক্টোবর ২০২৪ | ২২ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

লেবাননের রকেট হামলায় দিশাহারা ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক
🕐 ৪:০১ অপরাহ্ণ, অক্টোবর ০৭, ২০২৪

লেবাননের রকেট হামলায় দিশাহারা ইসরায়েল

লেবাননে স্থল অভিযান শুরুর পর থেকেই বিভিন্নভাবে চাপে পড়েছে ইসরায়েলের সেনারা, ফাঁদে পড়ে বেঘোরে প্রাণ হারাচ্ছে। এবার লেবাননের চালানো রকেট হামলায় দিশাহারা তেল আবিব। একের পর এক হামলায় কাজই করেনি ইসরায়েলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। গেল এক সপ্তাহের মধ্যে এটা ইসরায়েলের জন্য বড় ব্যর্থতা।

ইসরায়েলের হাইফা শহরকে লক্ষ্য করে এই রকেট হামলা চালানো হয়। এতে অন্তত পাঁচজন ইসরায়েলি আহত হয়। গাজায় ইসরায়েলি আগ্রাসনের বর্ষপূর্তিতে এই হামলা চালায় লেবাননের প্রতিরোধ যোদ্ধারা। কিন্তু লেবাননের ছোড়া সেই রকেট ঠেকাতে ব্যর্থ হয় ইসরায়েল। এরপরই এ ঘটনায় তড়িঘড়ি তদন্তে নেমেছে দেশটি।

ওই রকেটগুলো ঠেকানোর চেষ্টা করা হয়েছিল বলে দাবি করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। কিন্তু উত্তরাঞ্চলীয় সমুদ্র তীরবর্তী শহরে রকেটের আঘাত হানা ঠেকানো যায়নি। এদিকে ইসরায়েলের পূর্বদিক থেক একটি সন্দেহভাজন টার্গেট ইসরায়েলের দিকে ধেয়ে আসার কথা জানিয়েছে তেল আবিব।

তবে ওই টার্গেট ইসরায়েলের আকাশসীমা পার করতে ব্যর্থ হয়েছে বলে দেশটির প্রতিরক্ষা বাহিনী জানান। লেবাননে স্থল অভিযান শুরুর পর থেকেই মধ্যপ্রাচ্যের বিভিন্ন দিক থেকে ইসরায়েলের ওপর হামলা চালানো হচ্ছে। একসঙ্গে সবাইকে সামাল দিতে গিয়ে হিমশিম খাচ্ছে ইসরায়েল।
খোলা কাগজ/এমএস

 
Electronic Paper