ঢাকা, বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ওয়াসায় এমডিকে দায়িত্ব পালনে বিরত রাখার আদেশ স্থগিত

অনলাইন ডেস্ক
🕐 ৮:২৮ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৮, ২০২৪

ওয়াসায় এমডিকে দায়িত্ব পালনে বিরত রাখার আদেশ স্থগিত

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে প্রকৌশলী এ কে এম সহিদ উদ্দিনকে দায়িত্ব পালন থেকে বিরত রাখতে হাই কোর্টের দেওয়া আদেশ স্থগিত করেছে আপিল বিভাগ।

একই সঙ্গে হাই কোর্টের আদেশের বিরুদ্ধে করা লিভ টু আপিল শুনানির জন্য আগামী ৪ নভেম্বর দিন নির্ধারণ করা হয়েছে।

বুধবার আপিল বিভাগের চেম্বার বিচারপতি মো. রেজাউল হক এ আদেশ দেন।

সহিদ উদ্দিনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও এ এম মাহবুব উদ্দিন খোকন। রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল অনীক আর হক।

সহিদ উদ্দিনকে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক নিয়োগের আদেশ চ্যালেঞ্জ করে রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব।

জ্যেষ্ঠতা লঙ্ঘন করে উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এ কে এম সহিদ উদ্দিনকে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ দেওয়ায় রিট আবেদন করেছিলেন ঢাকা ওয়াসা শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. আনিসুজ্জামান।

ওই রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ৫ সেপ্টেম্বর বিচারপতি আশিষ রঞ্জন দাস ও বিচারপতি ফাহমিদা কাদেরের হাই কোর্ট ঢাকা ওয়াসার এমডি পদে সহিদের নিয়োগ স্থগিত করেছিল।

একইসঙ্গে এই প্রতিষ্ঠানের জ্যেষ্ঠতম উপ-ব্যবস্থাপনা পরিচালককে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে দায়িত্ব দিতেও হাই কোর্ট নির্দেশ দিয়েছিল।

হাই কোর্টের ওই আদেশের বিরুদ্ধে গত ১৪ সেপ্টেম্বর প্রকৌশলী এ কে এম সহিদ উদ্দিন আপিল বিভাগে যান।

আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর ২০০৯ সালে তাকসিম এ খানকে ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক করা হয়। এরপর তার মেয়াদ বাড়ানো হয় ৭ দফা। সবশেষ ২০২৩ সালের অগাস্টে বিভিন্ন মহলের প্রবল আপত্তির মধ্যেও বাড়ানো হয় তার চাকরির মেয়াদ।

গত ৫ অগাস্ট সরকার পতনের পর ঢাকা ওয়াসার কর্মকর্তা-কর্মচারীদের একটি অংশ তাকসিম এ খানসহ কয়েকজন কর্মকর্তাকে ওয়াসা ভবনে প্রবেশে বাধা দেয়। সে কারণে তারা ওয়াসা ভবনে যাচ্ছিলেন না।

এরপর ১৪ অগাস্ট স্থানীয় সরকার বিভাগের সচিবের কাছে অসুস্থতার কারণ দেখিয়ে পদত্যাগপত্র জমা দেন তাকসিম খান। পরদিন তার চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করেছে স্থানীয় সরকার বিভাগ।

১৫ অগাস্ট উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) এ কে এম সহিদ উদ্দিনকে নতুন এমডি নিয়োগ দেওয়া হয়।

 
Electronic Paper