ঢাকা, সোমবার, ৯ সেপ্টেম্বর ২০২৪ | ২৫ ভাদ্র ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

নতুন বছরে ধূমপান ছাড়ুন ৪ উপায়ে

অনলাইন ডেস্ক
🕐 ৬:৪২ অপরাহ্ণ, ডিসেম্বর ৩১, ২০২২

নতুন বছরে ধূমপান ছাড়ুন ৪ উপায়ে

বিশ্বব্যাপী প্রতিবছর ধূমপানে ৭ মিলিয়নেরও বেশি মানুষ মারা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, ৮০ শতাংশ ধূমপায়ী নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোতে বাস করে, যেখানে পর্যাপ্ত স্বাস্থ্য পরিষেবা নেই। ধূমপানের কারণে ফুসফুস, স্তন, কোলন, মাথা, ঘাড় ও জরায়ুর ক্যানসার হতে পারে। এমনকি ধূমপানের কারণে ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ (সিওপিডি) নামক গুরুতর ব্যাধিও হতে পারে।

 

অনেক সময় চেইন-স্মোকাররা ধূমপান ত্যাগ করতে চাইলেও সঠিক অনুপ্রেরণা ও কার্যকর পদ্ধতি খুঁজে পায় না। তাই ২০২৩ সাল শুরু করুন ধূমপান ত্যাগের প্রতিজ্ঞা করে। চলুন জেনে নেওয়া যাক নতুন বছরে কোন কোন উপায়ে ধূমপান ত্যাগ করবেন-

অ্যাপ ব্যবহার করুন :

Kwit, MyQuit ও Smoke Free নামক কয়েকটি অ্যাপ আপনি পেয়ে যাবেন প্লে-স্টোরে। এগুলো আপনাকে ধূমপান ত্যাগ করতে সাহায্য করবে।

এসব অ্যাপসের মধ্যে আছে টিপস, গেমস ও অনুপ্রেরণামূলক সব তথ্য, যা আপনাকে ধূমপান ত্যাগ করতে সাহায্য করবে। এসব অ্যাপে ধূমপান ত্যাগ করার জন্য বিভিন্ন কৌশল দেখায়।

নিকোটিন প্রতিস্থাপন থেরাপি নিন :

ধূমপান ছাড়ার অন্যতম সেরা উপায় এটি। নিকোটিন প্যাচ, গাম ও লজেঞ্জ ব্যবহার করতে পারেন ধূমপায়ীরা, যা প্রেসক্রিপশন ছাড়াই পাওয়া যায়। নিকোটিনের এই বিকল্পগুলো ধূমপানের তাগিদ এড়াতে সাহায্য করতে পারে।

ট্রিগার এড়িয়ে চলুন :

ঠিক কোন সময় আপনার ধূমপানের ইচ্ছে করে, তা লক্ষ্য করুন ও ওই সময় ব্যস্ত থাকুন। চা পানের ফাঁকে কিংবা একাকী সময় কাটানো কিংবা বন্ধুদের সঙ্গে আড্ডা’সহ যে সময়গুলো ধূমপানের প্রবল ইচ্ছে জাগে তা দমনোর চেষ্টা করুন ও ওইসব পরিস্থিতি এড়িয়ে যান।

মানসিক চাপ সামলান :

অনেকেই মানসিক চাপ সামলাতে ধূমপান করেন। চাপ মোকাবেবিলার যদিও অনেক কার্যকর উপায় আছে। এজন্য গভীর শ্বাস, পেশী শিথিলকরণ, যোগব্যায়াম, ভিজ্যুয়ালাইজেশন, ম্যাসেজ ও শান্ত সঙ্গীত শোনার মাধ্যমে চাপ মোকাবেবিলা করতে পারেন। তাই মানসিক অস্থিরতা ও ধূমপানের ইচ্ছে হলে চাপ সামলান এসব উপায়ে।

সূত্র: নিউজ ১৮

 
Electronic Paper