ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে নাকুগাঁও স্থলবন্দর ও ব্রিজ

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি
🕐 ৭:৪৪ অপরাহ্ণ, আগস্ট ২০, ২০২৪

অবৈধভাবে বালু উত্তোলন, হুমকিতে নাকুগাঁও স্থলবন্দর ও ব্রিজ

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার অতিগুরুত্বপূর্ণ পাহাড়ি নদী ভোগাই থেকে অবৈধভাবে বালু উত্তোলন যেন থামছেই না। ভারত সীমানা ঘেঁষে নদীর তীর ভেঙে ও গভীর গর্ত খুঁড়ে অবৈধ এ বালু উত্তোলনের ফলে হুমকিতে পড়েছে জেলার একমাত্র স্থলবন্দর ‘নাকুগাঁও স্থলবন্দর’ এবং সীমান্ত সড়কে নির্মিত ‘নাকুগাঁও ব্রিজ’।

জানা যায়, চলতি বাংলা সনে এক বছরের জন্য জেলা প্রশাসন থেকে নালিতাবাড়ীর ভোগাই নদীর ৫টি মৌজায় মোট ৯ একর ৮২ শতাংশ জায়গা থেকে বালু উত্তোলনের জন্য বালু মহাল ইজারা দেয়া হয়। ৯৬ লাখ ৮৬ হাজার টাকায় কালাকুমা, হাতিপাগার, ফুলপুর নয়াবিল ও মন্ডলিয়াপাড়ায় বালু মহালটি ইজারা নেয় জিলানী এন্টারপ্রাইজ। কিন্তু বেশকিছু বালু ব্যবসায়ী নাকুগাঁও, কালাকুমা ও তারানী মৌজার নিষিদ্ধ সীমানা থেকে অবৈধভাবে বালু উত্তোলন চালিয়ে যাচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ভোগাই নদীর ইজারা বহিভূত নিষিদ্ধ সীমানা ভারত ও স্থলবন্দর সংলগ্ন নাকুগাঁও, উত্তর কালাকুমা ও তারানী এলাকায় ৯০-১০০টি শ্যালুচালিত মিনি ড্রেজার বসানো হয়েছে। নদীর তীর ভেঙে ও নদীতে নিয়মবহির্ভূতভাবে গভীর গর্ত খুঁড়ে উত্তোলন করা হচ্ছে বালু। এর ফলে নদীর পশ্চিম তীরে থাকা নাকুগাঁও স্থলবন্দর, পুলিশের ইমিগ্রেশন, নাকুগাঁও কাস্টমস কর্মকর্তার কার্যালয়সহ সরকারী বহু স্থাপনা হুমকিতে পড়েছে। নাকুগাঁও ব্রিজের পিলারের নিচে থাকা পায়ার পেরিয়ে পাইলিং পর্যন্ত বেরিয়ে পড়েছে।

বালু সংশ্লিষ্টরা জানান, প্রতিটি ড্রেজিং সেটে রাত-দিন বালু উত্তোলন করলে স্থানভেদে ২-৩ ট্রাক বালু উত্তোলন করা যায়। বর্তমানে এক ট্রাক বালুর মূল্য ট্রাকের সাইজভেদে ৩০-৪০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। সে হিসেবে প্রতিটি ড্রেজিং সাইটে প্রতিদিন গড়ে অন্তত এক থেকে দেড় লাখ টাকার বালু উত্তোলন করা হচ্ছে। আর এ হিসেবে পুরো নিষিদ্ধ এলাকা হতে প্রতিদিন লোপাট হচ্ছে কমপক্ষে অর্ধকোটি টাকার বালু।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাসুদ রানা জানান, ইজারাবহির্ভূত কোনো স্থান হতে বালু উত্তোলন করা যাবে না। অবৈধ বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। অবৈধ বালু উত্তোলন বন্ধে আইনশৃঙ্খলা বাহিনীসহ সকলের সহযোগিতা কামনা করেন তিনি।

 
Electronic Paper