ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ক্ষতিগ্রস্থ নয়াবিল-বারোমারী সেতু, হাজারো মানুষের দুর্ভোগ

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি
🕐 ৬:১৭ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০২৪

ক্ষতিগ্রস্থ নয়াবিল-বারোমারী সেতু, হাজারো মানুষের দুর্ভোগ

শেরপুরের নালিতাবাড়ী উপজেলার নয়াবিল ইউনিয়নের রুপাকুড়া-চাটকিয়া হতে বারোমারী বাজার যাওয়ার পথে দুদুয়ার খালের উপর নির্মিত ক্ষতিগ্রস্থ সেতুটি আজো পুননির্মাণ করা হয়নি। এলাকাবাসীর যাতায়াতের সুবিধার্থে এই সেতুটি প্রায় তিন যুগ পূর্বে স্থানীয় দুদুয়ার খালের উপর নির্মাণ করা হয়।

এলাকাবাসী জানান, প্রায় দুই যুগ পুর্বে পাহাড়ি ঢলের স্রোতের তোড়ে পাশ্ববর্তী ভোগাই নদীর বাঁধ ভেঙে দুদুয়ার খালের সাথে মিশে যায়। ওই সময় সেতুটির বেশিরভাগ অংশ ভেঙ্গে যায় ও কিছু অংশ মাটিতে দেবে যায়। এমনকি সেতুর রেলিং ভেঙে যায়। এতে নালিতাবাড়ী উপজেলা শহর হয়ে নয়াবিল বাজার হতে বারোমারী বাজার যাওয়ার পথযাত্রীরা বিপদে পড়েন। পরবর্তীতে এলাকার লোকজন রেলিং ছাড়া ওই সেতুর উপর দিয়ে ছোটবড় যানবাহন দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে থাকেন। বর্তমানে ক্ষতিগ্রস্থ ওই সেতুর উপর দিয়ে প্রতিদিন শতশত ছোটবড় যানবাহনসহ হাজার হাজার পথযাত্রী জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করছে। দীর্ঘদিন হয়ে গেলেও এখনো সেতুটি পুননির্মাণ করা হয়নি। তাই এলাকাবাসী খুব দ্রুতওই স্থানে একটি নতুন সেতু র্নিমাণের জন্য জোড় দাবি জানিয়েছেন।

ভুক্তভোগীরা জানান, বর্তমানে রেলিং বিহীন ক্ষতিগ্রস্থ ওই সেতুর উপর দিয়ে নয়াবিল ইউনিয়নের রুপাকুড়া, দুধকুড়া, দাওয়াকুড়া, চাটকিয়া, দাওধারা, ডালুকোনা, মানিকচাঁদপাড়া ও পোড়াগাঁও ইউনিয়নের শেকেরকুড়া, আন্ধারুপাড়া, বারোমারী ও পলাশীকুড়া গ্রামের প্রায় ১০-১৫ হাজার মানুষ যাতায়াত করেন। এছাড়া চাটকিয়া শহীদ স্মৃতি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়, চাটকিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও দাওয়াকুড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে যাতায়াত করছেন।

স্থানীয় রুপাকুড়া গ্রামের কৃষক সাইদুল ইসলাম বলেন, ভাঙা এই ব্রীজের উপর দিয়ে আমরা জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করি। ব্রিজ ভাঙা থাকার কারণে আমাদের উৎপাদিত কৃষিপণ্য বেশি টাকা ভাড়া দিয়ে বাজারে বিক্রি করতে নিতে হয়। তাই অতিদ্রুত আমরা এখানে একটি নতুন ব্রিজ নির্মাণের জন্য সরকারের কাছে দাবি জানাই।

ওই এলাকার চাটকিয়া নিম্নমাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালাম বলেন, দুদুয়ার খালের উপর ওই ভাঙা সেতুটির জন্য আমাদের যাতায়াতে খুবই সমস্যা হচ্ছে। এমনকি ওই সেতুর উপর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে এলাকার শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসা-যাওয়া করছে। তাই দ্রুত এখানে একটি নতুন ব্রিজ নির্মাণ করা প্রয়োজন।

এ ব্যাপারে নালিতাবাড়ী উপজেলা প্রকৌশলী মো. রাকিবুল ইসলাম জানান, রুপাকুড়া এলাকার দুদুয়ার খালের উপর ক্ষতিগ্রস্থ সেতুটির স্থলে একটি নতুন সেতু নির্মাণ করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে প্রস্তাবনা পাঠানো হয়েছে। প্রস্তাবনার অনুমোদন পেলেই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 
Electronic Paper