ঢাকা, সোমবার, ৭ অক্টোবর ২০২৪ | ২১ আশ্বিন ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত শেরপুর, মৃত্যু বেড়ে ৫

নালিতাবাড়ী (শেরপুর) প্রতিনিধি
🕐 ৪:২২ অপরাহ্ণ, অক্টোবর ০৬, ২০২৪

ভয়াবহ বন্যায় বিপর্যস্ত শেরপুর, মৃত্যু বেড়ে ৫

স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যায় বিপর্যস্ত শেরপুরের নালিতাবাড়ী। ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সীমান্তবর্তী উপজেলার দুইটি পাহাড়ি নদীর উজানে পানি কমতে শুরু করলেও ভাটি এলাকায় নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে। পানিবন্দি অবস্থায় দুর্ভোগে পড়েছে হাজারো মানুষ। নালিতাবাড়ীতে বন্যার পানিতে ডুবে দুই ভাইসহ পাচঁ জনের মৃত্যু হয়েছে।

নালিতাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ছানোয়ার হোসেন এসব মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, আকস্মিক বন্যায় শেরপুরের নালিতাবাড়ীর খলিশাকুড়ির খলিলুর রহমান (৬৫), আন্ধারুপাড়ার ইদ্রিস আলী (৬৬), নিশ্চিন্তপুর কুতুবাকুড়া গ্রামের দুই ভাই আলম (১৭) ও হাতেম (৩০), বাঘবেড় বালুরচরের ওমেজা বেওয়া পানিতে ডুবে মারা গেছেন।

বন্যায় আটকে পড়াদের উদ্ধারে সেনাবাহিনী, পুলিশ, ফায়ার সার্ভিস ও স্বেচ্ছাসেবী সংগঠনের উদ্যোগে অভিযান চালানো হচ্ছে। তবে পানির প্রবল স্রোত আর পর্যাপ্ত নৌযানের অভাবে উদ্ধার কাজ ব্যাহত হচ্ছে।

নালিতাবাড়ী উপজেলায় বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। পানিতে এলাকার গুরুত্বপূর্ণ অনেক সড়ক এবং বিস্তীর্ণ এলাকার ফসলের জমি পানিতে তলিয়ে গেছে। পাহাড়ি ঢলের কারণে অনেক জায়গায় বসত বাড়ি, ঘর ধসে গেছে এবং শস্য ও গবাদিপশুর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

পোড়াগাঁও ও নয়াবিল ইউনিয়নে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির তথ্য পাওয়া গেছে। ভোগাই ও চেল্লাখালী নদীর বাঁধ ভেঙে বহু গ্রাম প্লাবিত হয়েছে গত কয়েকদিনে। এসব এলাকায় ত্রাণ কার্যক্রম পরিচালনায় আলাদা করে নিয়ন্ত্রণকক্ষ খোলা হয়েছে বলে জানিয়েছেন নালিতাবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাসুদ রানা।

শেরপুর পানি উন্নয়ন বোর্ডের দেওয়া তথ্য অনুযায়ী, জেলার ভোগাই নদীর নাকুগাঁও পয়েন্টে ১ সেন্টিমিটার, নালিতাবাড়ী পয়েন্টে ৪৮ সেন্টিমিটার এবং চেল্লাখালীর ২৪৭ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে।

শেরপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী নাকিবুজ্জামান খান বলেন, আগামীকাল সোমবারের ভেতর কমবে সব নদীর পানি, উন্নতি হবে বন্যা পরিস্থিতির।

কেকে/এজে

 
Electronic Paper