ঢাকা, রবিবার, ৩০ জুন ২০২৪ | ১৬ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

জেল থেকে কয়েদি পালানোয় তিন কারারক্ষী সাময়িক বরখাস্ত

অনলাইন ডেস্ক
🕐 ৩:৩৫ অপরাহ্ণ, জুন ২৭, ২০২৪

জেল থেকে কয়েদি পালানোয় তিন কারারক্ষী সাময়িক বরখাস্ত

বগুড়া জেলা কারাগারের কনডেম সেলের ছাদ ফুটো করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার কয়েদি পালানোর ঘটনায় তিন কারারক্ষীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া আরো দুই কারারক্ষীর কাছে কৈফিয়ত তলব করা হয়েছে।

বৃহস্পতিবার (২৭ জুন) দুপুরে বগুড়া জেলা কারাগারের জেল সুপার আনোয়ার হোসেন এ তথ্য জানান।

সাময়িক বরখাস্ত হওয়া তিন কারারক্ষী হলেন প্রধান কারারক্ষী দুলাল হোসেন, কারারক্ষী আব্দুল মতিন ও কারারক্ষী আরিফুল ইসলাম। এছাড়া কারারক্ষী ফরিদুল ইসলাম ও হোসেনুজ্জামানের কাছে কৈফিয়ত তলব করা হয়েছে।

এ ঘটনা তদন্তে কারা অধিদপ্তর থেকে একটি কমিটিও গঠন করা হয়েছে। অতিরিক্ত কারা মহাপরিদর্শক কর্নেল শেখ সুজাউর রহমানকে প্রধান করে গঠিত ওই কমিটিকে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার জেনারেল এএসএম আনিসুল হক স্বাক্ষরিত আদেশে তদন্ত কমিটিকে ছয়টি নির্দেশনা দেওয়া হয়েছে।

নির্দেশনাগুলো হচ্ছে: কয়েদি পলায়ন এবং পূর্বাপর ঘটনা উদঘটন; কয়েদি পলায়নের ঘটনায় কারা প্রশাসনের দুর্বলতা এবং তা উদঘাটন; অবকাঠামোগত ক্রুটি আছে কি না তা উদঘাটন; দায়ী ব্যক্তিবর্গ চিহ্নিত করা; দায়ী ব্যক্তিবর্গের বিষয়ে বিধিসম্মত মতামত ও সুপারিশ এবং ভবিষ্যতে বন্দি পলায়ন রোধে মতামত ও সুপারিশ।

গত ২৫ জুন রাত ৩টার দিকে বগুড়া জেলা কারাগারের জাফলং নামের কনডেম সেলের ২ নং ওয়ার্ডের ছাদ ফুটো করে মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার বন্দি পালিয়ে যান। অবশ্য এক ঘণ্টার মধ্যেই শহরের চেলোপাড়া চাষী বাজার থেকে পুলিশ তাদের ধরে ফেলে।

 

 
Electronic Paper