ঢাকা, বুধবার, ৩ জুলাই ২০২৪ | ১৯ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

প্রথম দিন এইচএসসি পরীক্ষায় অনুপস্থিত ১৫ হাজার ২০৩ শিক্ষার্থী

অনলাইন ডেস্ক
🕐 ৭:৪৭ অপরাহ্ণ, জুন ৩০, ২০২৪

প্রথম দিন এইচএসসি পরীক্ষায় অনুপস্থিত ১৫ হাজার ২০৩ শিক্ষার্থী

আজ (রোববার) থেকে সারা দেশে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষার প্রথম দিন অনুপস্থিত ছিল ১৫ হাজার ২০৩ জন। আর অসদুপায় অবলম্বনের দায়ে ৫০ জনকে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে ৪৯ জন পরীক্ষার্থী, বাকি একজন পরিদর্শক। রোববার পরীক্ষা শেষে শিক্ষা মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম সূত্রে এ তথ্য জানা গেছে।

সিলেট শিক্ষা বোর্ড বাদে বাকি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা শুরু হয়েছে। বন্যার কারণে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা আগামী ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে।

এদিন সাধারণ ৮টি বোর্ডে বাংলা প্রথমপত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। আট শিক্ষা বোর্ডের অধীনে মোট পরীক্ষার্থী ছিল ৯ লাখ ৩৩ হাজার ৬৮৯ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৯ লাখ ২৩ হাজার ৭১৯ জন। অনুপস্থিত ছিল ৯ হাজার ৯৭০জন। বিভিন্ন অসদুপায় অবলম্বনের দায়ে বহিষ্কার করা হয়েছে ২১ জনকে। এর মধ্যে একজন পরিদর্শক, বাকি ২০ জন পরীক্ষার্থী।

অন্যদিকে মাদ্রাসা শিক্ষাবোর্ডে (সিলেট বিভাগ বাদে) পরীক্ষার্থী ছিল ৭৮ হাজার ৮৪৪ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে ৭৫ হাজার ৮৫৬ জন। অনুপস্থিত ছিল দুই হাজার ৯৮৮ জন। বহিষ্কার হয়েছে ৪ জন। কারিগরি বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল এক লাখ ৮৮ হাজার ৮৬৩ জন। এর মধ্যে পরীক্ষায় অংশ নিয়েছে এক লাখ ৮৩ হাজার ৬৩০ জন। অনুপস্থিত ছিল ৫ হাজার ২৩৩ জন। এ বোর্ডে সর্বোচ্চ ২৯ জন শিক্ষার্থী বহিষ্কার হয়েছে।

নিয়ন্ত্রণ কক্ষের তথ্যানুযায়ী, সাধারণ ৮টি বোর্ডে ৯ লাখ ৫৮ হাজার ৯৫১ জনের মধ্যে ১৫ হাজার ২৫৫ জন অনুপস্থিত ছিল। বহিষ্কার করা হয়েছে ছয় পরীক্ষার্থীকে। আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৪৪৮টি পরীক্ষা কেন্দ্রে ৯৩ হাজার ২৫২ পরীক্ষার্থীর মধ্যে ৫ হাজার ৯৯ জন অনুপস্থিত ছিল। বহিষ্কার করা হয়েছে ১৫ জন পরীক্ষার্থীকে।

 
Electronic Paper