ঢাকা, শনিবার, ৬ জুলাই ২০২৪ | ২২ আষাঢ় ১৪৩১

Khola Kagoj BD
Khule Dey Apnar chokh

শিক্ষক নেতাদের সঙ্গে কাল আলোচনায় বসবেন ওবায়দুল কাদের

অনলাইন ডেস্ক
🕐 ৪:৩৪ অপরাহ্ণ, জুলাই ০৩, ২০২৪

শিক্ষক নেতাদের সঙ্গে কাল আলোচনায় বসবেন ওবায়দুল কাদের

সর্বজনীন পেনশন বাতিলের দাবিতে আন্দোলনরত বিশ্ববিদ্যালয় শিক্ষক ফেডারেশনের নেতৃবৃন্দের সঙ্গে আগামীকাল বৃহস্পতিবার আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বৈঠকে বসবেন । সংগঠনটির মহাসচিব ড. নিজামুল হক ভূঁইয়া এ কথা জানিয়েছেন। বুধবার (৩ জুলাই) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সাংবাদিকদের এমনটা জানান তিনি। সেখানে সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

ড. নিজামুল হক ভূঁইয়া বলেন, বুধবার সন্ধ্যায় কাদের সাহেব আমাদের সঙ্গে মিটিংয়ের সময় দিয়েছিলেন। কিন্তু পরে সেটি তিনি বৃহস্পতিবার সকালে ঠিক করেছেন। অবস্থান কর্মসূচি চলবে কিনা, জানতে চাইলে নিজামুল হক বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক আন্দোলন চলতে থাকবে।

দেশের ৩৫টি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা বুধবার তৃতীয় দিনের মতো কর্মবিরতি পালন করছেন। আজও বন্ধ আছে ক্লাস-পরীক্ষাসহ একাডেমিক কার্যক্রম। সেই সঙ্গে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পালন করা হচ্ছে অবস্থান কর্মসূচিও। আন্দোলনরত শিক্ষকরা প্রত্যয় স্কিমকে বৈষম্যমূলক দাবি করছেন। এ ছাড়া তাদের দাবি সুপারগ্রীডে উন্নীত করাসহ আলাদা বেতন স্কিম ঘোষণারও।

গত ১ জুলাই থেকে এসব দাবিতে আন্দোলন করছেন শিক্ষকরা। ওইদিন প্রশাসনিক ভবনের যাবতীয় কার্যক্রম বন্ধ রাখা হয়। এ ছাড়া একাডেমিক কার্যক্রম থেকেও বিরত ছিলেন শিক্ষকরা। ফলে বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ের ক্লাস-পরীক্ষাসহ প্রশাসনিক সব কার্যক্রম।

এদিকে, পেনশন স্কিম প্রত্যয় অন্তর্ভুক্তির প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের কর্মবিরতির তৃতীয় দিন আজ। আন্দোলনের ফলে অচল হয়ে পড়েছে ক্লাস পরীক্ষা ও প্রশাসনিক কার্যক্রম। সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা বিক্ষোভ করেন ক্যাম্পাস প্রাঙ্গণে। তারা বলছেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত চলবে কর্মবিরতি। একইসঙ্গে শিক্ষকদের এই আন্দোলনকে অর্থমন্ত্রী অযৌক্তিক হিসেবে আখ্যা দেয়ায় ক্ষোভ প্রকাশ করেন তারা।

 
Electronic Paper